শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমা শুরু

গতকাল শুক্রবার টঙ্গি বিশ্ব ইজতেমায় মুসল্লিদের জুমার নামাজ আদায় -সংগ্রাম

গাজীপুর থেকে মোঃ রেজাউল বারী বাবুলঃ গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শুক্রবার বাদ ফজর থেকে আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে চার দিনব্যাপী তাবলীগ জমায়েতের বিশ্ব ইজতেমা । এবারে মাওলানা জোবায়ের ও মাওলানা সাদ অনুসারীদের পৃথক ব্যবস্থাপনায় দু’দিন করে টানা চারদিন অনুষ্ঠিত হচ্ছে ইজতেমা। শনিবার মাওলানা জোবায়েরপন্থীদের মোনাজাত অনুষ্ঠিত হবে। মোনাজাত শেষে জোবায়েরপন্থীরা ময়দান ছেড়ে চলে গেলে মাওলানা সা’দপন্থীদের পরিচালনায় রোববার থেকে ফের ইজতেমা শুরু হবে। প্রথম দিনে শুক্রবার হওয়ায় ইজতেমা মাঠে অনুষ্ঠিত হয়েছে বৃহত্তম জুমার জামাত। ওই নামাজের ইমামতি করেন কাকরাইল মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা জোবায়ের।
আয়োজক কমিটির মুরব্বি প্রকৌশলী মাহফুজুর রহমান জানান, ফজরের নামাজের পর থেকে উর্দুতে আম বয়ানের মধ্য দিয়ে কার্যক্রম শুরু হয়েছে। মূল বয়ান শুরু করেন পাকিস্তানের মাওলানা জিয়াউল হক। বাংলায় তরজমা করেন মাওলানা নূরুর রহমান। বয়ান মঞ্চ থেকে মূল বয়ান উর্দুতে হলেও তাৎক্ষণিকভাবে ২৪টি ভাষায় তা তরজমা হচ্ছে।
জুমার জামায়াত : ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমা মাঠে জুমার নামাজ আদায় করতে উপস্থিত হন। দুপুর ১২টার পর থেকে মাঠ উপচে আশপাশের খোলা জায়গায় অবস্থান  নেন মুসল্লিরা। রাস্তায় নামাজ আদায়ের কারণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল সাময়িক বন্ধ থকে।
জুমার নামাজে শরিক হন ধর্মমন্ত্রী অ্যাডভোকেট শেখ মুহাম্মদ আব্দুল্লাহ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আয়ামীলীগের সাধারন সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান, গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজম উল্লাহ খানসহ বিভিন্ন রাজনৈতিক নেতাকর্মী ও প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।
মুসল্লীরা জিকির আসকার ও তাবলীগের ৬ উসুল নিয়ে বয়ান করছেন ও বয়ান শুনছেন।
উল্লেখ করা যেতে পারে, সম্প্রতি সা’দপন্থী এবং যোবায়ের পন্থী গ্রুপের মধ্যে এক রক্তক্ষয়ী সংঘর্ষে এজতেমা ময়দানে দুই মুসল্লী নিহত ও ৫ শতাধিক মুসল্লী গুরুতরভাবে আহত হন। এর পরপরই জানুয়ারি মাসে অনুষ্ঠিতব্য ইজতেমা স্থগিত হয়ে যায়। সরকারের সহযোগিতায় বহু দেনদরবার করে ১৫ ফেব্রুয়ারী থেকে এজতেমা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়।
হেলিকপ্টারে করে আহমদ শফী’র ইজতেমায় যোগদান : গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম সাংবাদিকদের জানান, হেফাজতে ইসলামের আমির ও হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী শুক্রবার জুমার নামাজে অংশ নেন। এরআগে তিনি চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার ইছাখালী থেকে বেসরকারি হেলিকপ্টারযোগে টঙ্গীর বাটা সু কারখানা এলাকার হেলিপ্যাডে নামেন। আজ শনিবার মোনাজাতেও অংশ নেবেন তিনি।
বিদেশী মুসল্লি হ্রাস : এবার দেশি মুসল্লিদের সংখ্যা বাড়লেও বিদেশী মুসল্লির সংখ্যা হ্রাস পেয়েছে। তবে পাসপোর্টের হিসাবমতে ২৪টি দেশ থেকে ৩০১জন বিদেশী মুসল্লি ইজতেমায় যোগ দিয়েছেন বলে জানান এক কর্মকর্তা। কিন্তু বিগত বছরগুলোয় বিদেশী মুসল্লিদের সংখ্যা ৭/৮হাজার ছাড়িয়ে যেত। তবে গাজীপুর জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর বলেন, এ সংখ্যা এক হাজারের মত হতে পারে।
নিরাপত্তা ব্যবস্থা : গাজীপুর মেট্টাপুলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান জানান, জুমার নামাজ আদায় করতে আশপাশের জেলার অনেক মুসল্লিরা এখানে আসেন। জু’মার নামাজ উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থা নেয়া হয়েছে। যানজটমুক্তভাবে চলাচলের জন্য পর্যাপ্ত সংখ্যক ট্রাফিক পুলিশ রাখা হয়েছে। জুমার নামাজে অংশ নেয়া মানুষ যাতে নির্বিঘ্নে আসা যাওয়া করতে পারে।
তিনি বলেন, আগামীকাল (শনিবার) দুপুরের আগে মোনাজাত হবে। অংশ নেয়া মুসল্লিদের ছাড়াও কয়েক লাখ মুসল্লি মোনাজাতে অংশ নিতে এখানে আসেন। সেটির জন্য ট্রাফিক ব্যবস্থা রাখা হয়েছে। রাস্তায় যে ট্রাফিক পুলিশ কাজ করবে তাদের সহযোগিতা করবে ঢাকা মেট্টোপলিটন পুলিশ, গাজীপুর মেট্টাপুলিশ, হাইওয়ে পুলিশ ।
গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর জানান, মুসল্লিদের যাতায়তের জন্য ১৩৮টি বিশেষ ট্রেন, ৪০০টি বিআরটিসি বাস, পর্যাপ্ত লঞ্চের ব্যবস্থা করা হয়েছে। পুরো ময়দান নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে। এ জন্য ৯ হাজার পুলিশ, দুই শতাধিক র‌্যাব, ৩ শতাধিক আনসার, ৩ শতাধিক ফায়ার সার্ভিস কর্মী নিয়োজিত আছে। এছাড়া পর্যাপ্ত সংখ্যক বিজিবি প্রস্তুত রয়েছে। দেশের সকল গোয়েন্দা সংস্থার সদস্যরা ইজতেমা মাঠে মোতায়েন রয়েছে। এতে প্রায় ১০ হাজার আইনশৃংখলা বাহিনীর সদস্য পুরো মাঠ নিরাপত্তার চাদরে ঢেকে রেখেছে। মুসল্লিদের চলাচলের জন্য ১৭টি প্রবেশ পথে আর্চওয়ে ও ১৫টি ওয়াচ টাওয়ার রয়েছে। নিরাপত্তা, বিশুদ্ধ খাবার ও আনুষাঙ্গিক বিষয়গুলো সুষ্ঠুভাবে সমাধানের জন্য একজন করে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে প্রতিদিন ৩০টি ভ্রাম্যমান আদালত পরিচালিত হচ্ছে।
দুই মুসল্লীর মৃত্যু : আরো দুই মুসল্লীর মৃত্যু হয়েছে হৃদরোগে আক্রান্ত হয়ে। এরা হলেন ফেনী জেলার শফিকুর রহমান (৫৫) ও কুষ্টিয়া জেলার সিরাজুল ইসলাম (৬৫)। এ নিয়ে এজতেমা ময়দানে যোগদিতে আসা মুসল্লীর মৃত্যুও সংখ্যা দাড়ালো ৪জনের। গত বুধ এবং বৃহস্পতিবারে আরো দুই মুসল্লী হৃদযন্ত্রেরক্রীয়াবন্ধ হয়ে ইন্তেকাল করেন।
টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাষ্টার জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎ সূত্রে জানায়, বিশ্ব ইজতেমা ময়দানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরনে অন্তত ৩৫ জন আহত হয়েছে। আহত জামালপুরের আমির হোসেন (৪০) নামে অগ্নিদগ্ধ একজনকে ঢাকার কুর্মিটোলা হাসপাতালে পাঠানো হয়েছে। আহতরা অন্যান্যরা হলেন ময়মনসিংহের হেলাল (৫৫), রাজশাহীর খালেক (৫৭), মেহেরপুরের জুনায়েদ (৪০), রাজশাহীর জুবায়ের (২৫), খুলনার খালেদ (২৭), গোপালগঞ্জের তামিম (২৪), ঢাকার তেজগাঁও এর রনি (২৪), ময়মনসিংহের কাদির (৩০), জহিরুল (২৭), জামালপুরের নজরুল (৪২), ঢাকার শনির আখড়ার ওবায়েদ (৩৫), ঠাকুরগাও এর মরিুজ্জামান (৪০), সিরাজগঞ্জের মাহমুদ (৩৩), ফরিদপুরের হাসানুল হক (৪৫), জামালপুরের আজাহার (৪১), সিরাজগঞ্জের জাহিদুল (৩৭), নাঠোরের কাউসার (৩৪), নাঠোরের মোমিন (১৯), ময়মনসিংহের আমির (৫৫) ও নওগার সায়েদ আলী (৫৫), যশোরের আলী হাসান (২০), নোয়াখালী লক্ষীপুরের অলিউল্লা (৬০), ঢাকা ডেমরার জাহিদ (১৭), ময়মনসিংহ হালুয়াঘাটের হাফিজ উদ্দিন (৭০) ও জমির আলীসহ অন্ত:ত ৩৫ জন।
চিকিৎসা সেবা : গাজীপুর সিটি করপোরেশন, হামদর্দ, ইবনে সিনা, ইসলামিক মিশন, যমুনা ব্যাংক ফাউন্ডেশন, জহিরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল, ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল, হাফেজি হুজুর সেবা সংস্থা, হোমিওপ্যাথিক ওয়েলফেয়ার, বাংলাদেশ ইউনানি-আয়ুর্বেদিক, বঙ্গবন্ধু ইউনানী-আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথিক ফ্রি মেডিকেল ক্যাম্পসহ বেশ কিছু সংগঠন ইজতেমা ময়দানে বিনামূল্যে চিকিৎসা সেবা দিচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ