ঢাকা, রোববার 17 February 2019, ৫ ফাল্গুন ১৪২৫, ১১ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

সড়ক দুর্ঘটনায় পাঁচ জন নিহত

সংগ্রাম ডেস্ক : গতকাল বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন। এর মধ্যে কুমিল্লায় বাসচাপায় আবু ছালেহ নামে এক এসএসসি পরীক্ষার্থী, গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা হাইওয়ে পুলিশ বক্সের সামনে শনিবার কভার্ড ভ্যান চাপায় এক পুলিশ সদস্য নিহত ও দিনাজপুর ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মইনুদ্দিন (৫০) নামে এক গরু ব্যবসায়ী এবং সিলেটে বাস ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে লিয়া বেগম (১৭) ও আয়শা সিদ্দিকা (১৮) নামে দুই কলেজছাত্রী নিহত হয়েছেন নিহত হয়েছে। আমাদের কুমিল্লা অফিস ও সংবাদাতারা এ খবর জানান।
কুমিল্লা অফিস : কুমিল্লায়  বাসচাপায় আবু ছালেহ নামে এক এসএসসি পরীক্ষার্থী নিহত হয়েছেন। গত শুক্রবার সন্ধ্যায় কুমিল্লা-সিলেট মহাসড়কের জেলার বুড়িচং উপজেলার কংশনগর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহত আবু ছালেহ উপজেলার পারুয়ারা গ্রামের জসিম উদ্দিনের ছেলে। তিনি এ বছর উপজেলার ভারেল্লা শাহ ইসরাইল উচ্চ বিদ্যালয় থেকে চলমান এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন।
ময়নামতি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুবুর রহমান জানান, শুক্রবার সন্ধ্যায় আবু ছালেহ কংশনগর বাজার থেকে বাড়িতে ফিরছিলেন। এ সময় কোম্পানিগঞ্জ থেকে ঢাকাগামী তিশা পরিবহনের দ্রুততগামী একটি বাস তাকে চাপা দিয়ে চলে যায়।
এতে আবু ছালেহ গুরুতর আহত হন। পরে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে রাত ৮টার দিকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। ঘাতক বাসটিকে আটক করতে পারেনি পুলিশ।
গাজীপুর সংবাদদাতা : গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা হাইওয়ে পুলিশ বক্সের সামনে শনিবার কভার্ড ভ্যান চাপায় এক পুলিশ সদস্য নিহত হয়েছে। এঘটনায় ঘাতক কভার্ড ভ্যান ও চালককে আটক করেছে পুলিশ। নিহত নজরুল ইসলাম (৫১) সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার পাথালিয়াপাড়া গ্রামের বরকত প্রামাণিকের ছেলে। নিহতের সাথে থাকা ডিউটি পাশের মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে, সে নওগাঁ জেলা পুলিশের বিশেষ শাখায় কর্মরত ছিলেন এবং বিশ্ব ইজতেমার ডিউটি পালন করতে গাজীপুরের টঙ্গীতে এসেছিলেন। তবে কি কারণে ইজতেমা থেকে শ্রীপুরে এসেছিলেন তা জানাতে পারেননি মাওনা হাইওয়ে থানা পুলিশ। এঘটনায় কভার্ড ভ্যানের চালক আব্দুল জলিল হাসান (৩০) কে আটক করা হয়েছে। তাঁর বাড়ি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ থানার স্বরুপা গ্রামে।
মাওনা হাইওয়ে থানার উপ-পরিদর্শক হরিদাস জানান, হাইওয়ে থানার সামনে উড়াল সড়কের প্রবেশ মুখে ময়মনসিংহগামী একটি বাস থেকে নেমে সে মহাসড়কের পশ্চিমের লেন পার হওয়ার হওয়ার সময় কভার্ড ভ্যান (ঢাকা মেট্রো-ম-১১-২৬০৫) তাকে চাপা দেয়। পরে তাকে উদ্ধার মাওনা স্থানীয় একটি ক্লিনিকে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। এ ঘটনায় ঘাতক গাড়ির চালক আব্দুল জলিল হাসান ও গাড়ি আটক করা হয়েছে। তবে নিহত পুলিশ সদস্য কি কারণে মাওনায় এসেছিলেন তা জানাতে পারেন নি।
দিনাজপুর অফিস : দিনাজপুর ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মইনুদ্দিন (৫০) নামে এক গরু ব্যবসায়ী নিহত হয়েছে। গতকাল শনিবার দুপুরে উপজেলার বেড়াইমোড়ে এ দুর্ঘটনা ঘটে। মইনুদ্দিন উপজেলার এলুয়াড়ী ইউনিয়নের গনিপুর গ্রামের ময়েজ ম-লের ছেলে। তিনি পেশায় গরু ব্যবসায়ী বলে জানা গেছে।
ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ নাসিম হাবিব জানান, দুপুরে গনিপুর থেকে ভ্যানে করে বেড়াইমোড়ে রাস্তায় নেমে ভ্যান চালককে ভাড়ার টাকা দিচ্ছিলেন মইনুদ্দিন। এ সময় পেছন থেকে আসা একটি ব্যাটারি চালিত ইজিবাইক তাকে ধাক্কা দেয়। এতে গুরুতর আহত হন তিনি। এ অবস্থায় স্থানীয়রা তাকে উদ্ধার করে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।
ঘাতক ইজিবাইকটিকে আটক করলেও চালক পলাতক রয়েছে। এ ব্যাপারে ফুলবাড়ী থানায় মামলা দায়ের করা হয়েছে বলে জানান তিনি।
মহাসড়ক অবরোধ
দিনাজপুর হাবিপ্রবি শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে মহাসড়ক অবরোধ করে। গতকাল শনিবার সকাল থেকে হাবিপ্রবির কম্পিউটার সায়েন্স ও বিজ্ঞান অনুষদের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা দিনাজপুরর-রংপুরর মহাসড়ক অবরোধ করে। এতে রাস্তার দুইপ্রান্তে তীব্র যানজট সৃষ্টি হয়।
বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানায়, বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং শিক্ষকরা নিজ স্বার্থ হাসিলে নিজ নিজ অবস্থানে অনড় থাকার কারণে তাদের শিক্ষাজীবন অনিশ্চয়তার মুখে ঠেলে দিয়েছেন। দীর্ঘদিন ক্লাস-পরীক্ষা না হওয়ায় তারা সেশন জোটের কবলে পড়তে যাচ্ছে। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনিকসহ বিভিন্ন ভবনে তালা দেয়াসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো পদক্ষেপ নেয়নি। তাই বাধ্য হয়েই তারা মহাসড়ক অবরোধ করেছে।
এদিকে, অবরোধের কারণে মহাসড়কে আটকা পড়া কাভার্ডভ্যান চালক সফিকুল ইসলাম বাবু জানান, তিনি সৈয়দপুর থেকে দিনাজপুরে চাল নিতে এসেছেন। কিন্তু অবরোধের ফলে সাড়ে ৩ ঘণ্টা ধরে তিনি আটকে আছেন।
খানসামা উপজেলার জাহাঙ্গীরপুর গ্রামের আক্তারুল ইসলাম জানান, তার বড়ভাই মনিরুল ইসলাম দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন। শনিবার বেলা ১১টায় তাকে রিলিজ দেয়া হয়। এরপর ইজিবাইকে করে বাড়ি যাওয়ার পথে হাবিপ্রবির সামনে তাদের ইজিবাইক থেকে নামিয়ে দেওয়া হয়। তাই বাধ্য হয়ে দেড় কিলোমিটার অসুস্থ রোগীকে নিয়ে তারা হেঁটে বাড়ি যান।
স্টাফ রিপোর্টার: সিলেটে বাস ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে লিয়া বেগম (১৭) ও আয়শা সিদ্দিকা (১৮) নামে দুই কলেজছাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো দু’জন। গতকাল শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের দক্ষিণ সুরমার বদিকোনা পশ্চিমপাড়া মারকাজের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা সম্পর্কে চাচাতো বোন।
 নিহত লিয়া দক্ষিণ সুরমার মোহাম্মদপুর গ্রামের সৈয়দ মজলিস আলীর মেয়ে। সে দক্ষিণ সুরমা ডিগ্রি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী। আয়শা একই গ্রামের লিয়াকত হোসেনের মেয়ে। সে দক্ষিণ সুরমা নুরজাহান মেমোরিয়াল কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী। আহতরা হলেন- অটোরিকশার যাত্রী জুবায়ের আহমদ ও তাসলিমা বেগম। প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেলে সিলেট থেকে ছেড়ে আসা একটি বাসের সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই লিয়ার মৃত্যু হয়। এসময় গুরুতর আহত হন আয়শাসহ আরো দুই যাত্রী। তাদের উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর পরই আয়শার মৃত্যু হয়। বাকিদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এদিকে, দুর্ঘটনার পর বিক্ষুব্ধ জনতা সড়ক অবরোধ করলেও পরে প্রশাসনের হস্তক্ষেপে অবরোধ তুলে নেন।
সিলেট মহানগর পুলিশের দক্ষিণ সুরমা থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) রিপন দাশ বলেন, নিহত দু’জনই কলেজছাত্রী। তারা সম্পর্কে চাচাতো বোন। তাদের মরদেহ উদ্ধার করে ওই হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এছাড়া দুর্ঘটনাকবলিত বাস ও অটোরিকশা জব্দ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ