ঢাকা, শনিবার 23 March 2019, ৯ চৈত্র ১৪২৫, ১৫ রজব ১৪৪০ হিজরী
Online Edition

ওয়ারশ’ সম্মেলনে ইরানের কাছে আমেরিকার পরাজয় হয়েছে: শিনহুয়া

সংগ্রাম অনলাইন ডেস্ক:

চীনের সরকারি বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, পোল্যান্ডের রাজধানী ওয়ারশ’তে একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের মাধ্যমে আমেরিকা ইরান বিরোধী জোট গঠনের যে চেষ্টা করেছিল তা ব্যর্থ হয়েছে এবং এই ঘটনায় আমেরিকা ইরানের কাছে পরাজিত হয়েছে।

শনিবার শিনহুয়া এক বিশ্লেষণধর্মী প্রতিবেদনে জানায়, আমেরিকা বিশ্বের বেশিরভাগ দেশকে ওয়ারশ’ সম্মেলনে যোগ দেয়ার আমন্ত্রণ জানানো সত্ত্বেও এসব দেশের অনুপস্থিতি বা নিম্ন পর্যায়ের প্রতিনিধি প্রেরণের ঘটনা মার্কিন কর্মকর্তাদের জন্য আরেকটি পরাজয় হিসেবে বিবেচিত হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন উগ্রপন্থি কর্মকর্তারা মধ্যপ্রাচ্য সংকটকে আরো জটিল করার উদ্দেশ্যে ওয়ারশ’ সম্মেলনের আয়োজন করলেও এ সম্মেলন থেকে তাদের আকাঙ্ক্ষা অনুযায়ী কোনো ঘোষণা প্রকাশ করতে পারেননি এবং অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে ইরানের বিরুদ্ধে ঐক্যমত্য সৃষ্টি করতেও ব্যর্থ হন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্মেও ওয়ারশ' সম্মেলন আয়োজনের উদ্যোগ নিয়েছিলেন

চীনের সরকারি বার্তা সংস্থা আরো জানায়, ওয়ারশ’ সম্মেলনে বেশিরভাগ ইউরোপীয় দেশ তাদের পররাষ্ট্রমন্ত্রীকে পাঠায়নি; এমন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনিও এই সম্মেলনে আমন্ত্রণ পেয়েও অংশগ্রহণ করেননি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র উদ্যোগে গত বুধ ও বৃহস্পতিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশ’তে দু’দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হয়। ইরানের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য এই সম্মেলনের আয়োজন করা হচ্ছে বলে প্রথমে ঘোষণা করা হলেও পরে আন্তর্জাতিক মহল থেকে তীব্র প্রতিবাদ ওঠার পর বলা হয়, মধ্যপ্রাচ্যের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করার জন্য ওয়ারশ’ সম্মেলনের আয়োজন করা হয়েছে।- পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ