ঢাকা, মঙ্গলবার 19 February 2019, ৭ ফাল্গুন ১৪২৫, ১৩ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

সাংবাদিকদের সামনে বসার জায়গা করে দিলেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার: হাইকোর্ট বিভাগের আদালতে মামলা পরিচালনার সময় দাঁড়িয়ে থাকা সাংবাদিকদের বসার জন্য জায়গার ব্যবস্থা করে দিলেন হাইকোর্টের দ্বৈত বেঞ্চের সিনিয়র বিচারপতি। গতকাল সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে সংসদ সদস্যদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানি চলাকালে বেঞ্চের সিনিয়র বিচারপতি হাসান আরিফ এ ব্যবস্থা করে দেন।
আদালতে বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমানের কাছে তিনি জানতে চান, সাংবাদিকরা পেছনের দিকে দাঁড়িয়ে থাকে কেন? এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতকে জানান, সাংবাদিকরা চাইলে পেছনের দিকে বসতে পারেন।
পরে আদালত বলেন, পেছনের দিকে থাকলে আদালতের মন্তব্য গণমাধ্যমকর্মীদের শুনতে অসুবিধা হয়। প্রধান বিচারপতির বেঞ্চে এবং জাতীয় সংসদে সাংবাদিকদের বসার জায়গা আছে, কিন্তু হাইকোর্টে দেখছি না।
এ সময় আদালতের সামনের দিকে সাংবাদিকদের বসার ব্যবস্থা করার জন্য ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে মৌখিকভাবে নির্দেশ দেন।
পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতের শুনানিতে উপস্থিত সাংবাদিকদেরকে সামনের দিকে বসতে অনুরোধ করেন।
হাইকোর্টের বেঞ্চগুলোতে সাধারণত গণমাধ্যমকর্মীদের জন্য নির্ধারিত কোনো জায়গা নেই। এছাড়া গুরুত্বপূর্ণ মামলার শুনানিতে এবং রায় ঘোষণার সময় আদালত কক্ষে অধিক সংখ্যায় আইনজীবী ও বিচারপ্রার্থীদের উপস্থিতির কারণে অনেক সময় গণমাধ্যমকর্মীদের পেছনের দিকে দাঁড়িয়ে থাকতে হয়। এতে গণমাধ্যমকর্মীদেরকে তথ্যের জন্য আইনজীবীদের ওপর নির্ভর করতে হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ