ঢাকা, বৃহস্পতিবার 21 February 2019, ৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে ট্রেনে করে ভিয়েতনাম যাবেন কিম!

২০ ফেব্রুয়ারি, রয়টার্স : আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে বৈঠক আয়োজনে জোরেসোরে প্রস্তুতি নিচ্ছে ভিয়েতনাম। এ প্রস্তুতির সঙ্গে সংশ্লিষ্ট দুই সূত্রকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, বৈঠকে যোগ দিতে ট্রেনে করে হ্যানয়ে যাবেন কিম। ট্রেনে করে চীন হয়ে ভিয়েতনাম পৌঁছাতে অন্তত আড়াইদিন লেগে যাবে তার।

আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামে ট্রাম্প ও কিমের দ্বিতীয় বৈঠক হবে। ওই বৈঠককে সামনে রেখে ২৫ ফেব্রুয়ারির মধ্যে হ্যানয়ে পৌঁছানোর পরিকল্পনা রয়েছে কিমের। সূত্রকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে পিয়ংইয়ং থেকে ট্রেনে করে ভিয়েতনামের উদ্দেশে যাত্রা করবেন কিম। ভিয়েতনামের সীমান্ত স্টেশন ডং ডাং এ ট্রেনটি থামবে। এরপর সেখান থেকে গাড়িতে করে ১৭০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে হ্যানয়ে পৌঁছাবেন তিনি। অন্য সূত্রকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, ভিয়েতনামের সরকারি এক অতিথিশালায় ট্রাম্প ও কিমের মধ্যে বৈঠক হবে।

গত বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠক শেষে দুই দেশের মধ্যে এক সমঝোতা চুক্তি হয়। যৌথভাবে কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার ব্যাপারে একমত হন তারা। তবে নিরস্ত্রীকরণের রূপরেখা সুনির্দিষ্ট না হওয়ায় দু’দেশের মধ্যে দর কষাকষি চলছে। এ বছরের শুরু থেকে ট্রাম্প বেশ কয়েকবার কিমের সঙ্গে নতুন বৈঠকের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। 

উত্তর কোরীয় নেতার সঙ্গে কয়েকটি চিঠিও আদান-প্রদান হয়েছে তার।  ট্রাম্প-কিম উভয় পক্ষের আগ্রহে জানুয়ারির তৃতীয় সপ্তাহে পিয়ংইয়ং এর শীর্ষ দূত কিম ইয়ং চোল ছেন ওয়াশিংটনে আসেন দ্বিতীয় দফার বৈঠকের দিন ক্ষণ নিয়ে আলোচনা করতে। সেই আলোচনায় দিনক্ষণ নির্ধারিত হলেও ভেন্যু (বৈঠকস্থল) নির্ধারিত না হওয়ায় ৬ ফেব্রুয়ারি পিয়ংইয়ংয়ে বৈঠক করতে যান যুক্তরাষ্ট্রের উত্তর কোরিয়া বিষয়ক দূত স্টিফেন বাইগুন। সে সময় আলোচনার ভেন্যু নির্ধারিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ