ঢাকা, শুক্রবার 22 February 2019, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

চট্টগ্রামে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে বিভিন্ন কর্মসূচী পালনের মধ্য দিয়ে মহান ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ২১  ফ্রেবুয়ারি রাত ১২টা এক মিনিটে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে মহানগর পুলিশের একটি দল বিউগলের সুরে ও সশস্ত্র সালাম জানায় ভাষা শহীদদের। এরপর বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন ও চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভাষা শহীদদের। এরপর একে একে শ্রদ্ধা জানান চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, চট্টগ্রামের রেঞ্জ ডিআইজি, পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, চট্টগ্রামের পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রাম মহানগর ও উত্তর জেলা আওয়ামী লীগ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে, চট্টগ্রাম প্রেস ক্লাবের নেতারা। এছাড়াও বিভিন্ন সরকারি- বেসরকারি সংস্থার কর্মকর্তা ও সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয় শহীদ মিনারে। এদিকে ভোরের আলো ফুটতেই শহীদ মিনারে নামে জনতার ঢল। বিভিন্ন বয়সের, শ্রেণি-পেশার মানুষ, সামজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনগুলো ভাষা শহীদদের স্মরণ করতে ভিড় করে শহীদ মিনারে। শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের জন্য আশপাশের রাস্তাঘাটে বুধবার সন্ধ্যার পর থেকে যান চলাচল বন্ধ রাখা হয়েছে।

চট্টগ্রাম মহানগর বিএনপি-একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম মহানগর বিএনপি ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। ২১ শে ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকালে মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করের নেতৃত্বে সিনেমা প্যালেস মোড় থেকে অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের নিয়ে শোভাযাত্রা করে শহীদ বেদীতে ভাষা শহীদের ফুলেল শ্রদ্ধা জানান। এর আগে সিনেমা প্যালেস মোড়ে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডাঃ শাহাদাত হোসেন এর সভাপতিত্বে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির শ্রম বিষয়ক সম্পাদক এএম নাজিম উদ্দিন, চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি মোঃ আবু সুফিয়ান, যুগ্ম সম্পাদক ইসকান্দার মির্জা, আনোয়ার হোসেন লিপু, সাহেদ বক্স, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, নগর বিএনপির সম্পাদকবৃন্দ শিহাব উদ্দিন মুবিন, শেখ নুরুল্লাহ বাহার, কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, এড. সিরাজুল ইসলাম চৌধুরী  প্রমুখ। 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয় (চুয়েট) -এর   ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, মাতৃভাষার জন্য রক্তদান পৃথিবীর ইতিহাসে বিরল। কিš' ভাষা আন্দোলনের ৭১ বছর পরেও দেশের সর্বস্তরে এখনো বাংলার প্রচলন সম্ভব হয়নি।  তিনি গতকাল বৃহস্পতিবার চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। চুয়েটে জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং ¯'াপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড.মোঃ আব্দুর রহমান ভূঁইয়া, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড.  কৌশিক দেব, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। এর আগে দিবসটি উপলক্ষে দিনের প্রথম প্রহরে সকাল সাড়ে ৭টায় ক্যাম্পাসের উত্তর গোল চত্বর হতে প্রভাত ফেরির মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির শুরু হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : মহান ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে অত্যন্ত ভাবগম্ভীর পরিবেশে বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮.১৫ টায় বিশ^বিদ্যালয়ের ‘স্মরণ’ চত্বর থেকে কালো ব্যাজ ধারণ করে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর নেতৃত্বে   শুরু হয় প্রভাত ফেরি। সকাল ৮.৩০ টায় চবি কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন চ.বি. ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও প্রোভিসি প্রফেসর ড. শিরীণ আখতার। এ ছাড়াও কর্মসূচির অংশ হিসেবে ফজরের নামাজের পর বিশ্ববিদ্যালয়ের সকল মসজিদে ভাষা আন্দোলনের বীর শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত এবং অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করা হয়। 

ভাষা শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানাতে এম.এ.লতিফ এম.পি ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে দলীয় নেতা-কর্মীদের সাথে নিয়ে চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তিনি দিবস এর কর্মসূচির সূচনা করেন। উক্ত কর্মসুচির আওতায়   আগ্রবাদস্থ পুরাতন চেম্বার হাউস মিলনায়তনে দুপুর ১১.০০ টায় আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস এর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম মহানগর লিবারেল ডেমোক্রেটিক পার্টি (্এলডিপি)’র উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯ পালিত হয়েছে। প্রথমে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। শহীদ দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল সকাল ০৮টা ০১ মিনিটে শহীদ মিনার চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালোব্যাজ ধারণ, বাদ জোহর শহীদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত এবং সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনলাইন আপডেট

আর্কাইভ