ঢাকা, মঙ্গলবার 26 February 2019, ১৪ ফাল্গুন ১৪২৫, ২০ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

পুলিশ নিয়োগে ‘অবিবাহিত থাকার শর্ত’ চ্যালেঞ্জ করে রিট

স্টাফ রিপোর্টার: পুলিশের সাব ইন্সপেক্টর পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর অবিবাহিত থাকা, বংশ পরিচয় এবং উচ্চ সামাজিক মর্যাদার অধিকারী হওয়ার শর্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।
রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।
গতকাল  সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খিলগাঁওয়ের বাসিন্দা মো. হোসেন খানের পক্ষে অ্যাডভোকেট ইশরাত হাসান রিট আবেদনটি দায়ের করেন।
রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, পুলিশ প্রবিধানমালার ৭৪১ এর (চ) দফার (১) নং উপ-দফায় বলা হয়েছে, পুলিশের সাব ইন্সপেক্টটর হিসেবে নিয়োগ পেতে হলে প্রার্থীকে অবশ্যই উচ্চ সামাজিক মর্যাদার ও সম্মানিত বংশের হতে হবে। ৪নং উপ-দফায় বলা হয়েছে, প্রার্থীকে অবিবাহিত হতে হবে এবং তার শিক্ষানবিশকাল সমাপ্ত না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে।
এই শর্ত থাকার কারণে রিটকারী শিক্ষাগত যোগ্যতা থাকার পরও পুলিশের সাব ইন্সপেক্টর পদে আবেদন করতে পারছেন না। এছাড়া এসব শর্ত সংবিধানের ২৯ ও ৩২ অনুচ্ছেদের সঙ্গেও সাংর্ঘষিক। এ কারণে রিট আবেদনটি দায়ের করা হয়েছে।
রিটে পুলিশ প্রবিধান মালার ৭৪১ এর (চ) দফার (১) নং ৪ নং উপ-দফা কে অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ