ঢাকা, মঙ্গলবার 26 February 2019, ১৪ ফাল্গুন ১৪২৫, ২০ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

শ্রমিক শ্রেণির ওপর অত্যাচার নির্যাতন বন্ধ চাই, রাষ্ট্র ক্ষমতায় অংশিদারিত্ব চাই

গতকাল ২৫ ফেব্রুয়ারি সোমবার ইনসাব সভাপতি ইঞ্জিনিয়ার মোঃ ওসমান গণির সভাপতিত্বে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাবের) ২৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভা ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভার শুরুতে চক বাজারের চুরিহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের রুহের মাগফিরাত ও আহতদের আশু আরোগ্য কামনা করে মহান আল্লাহর দরবারে মোনাজাত করা হয়। আলোচনা সভায়, ইনসাব সভাপতি ইঞ্জিনিয়ার মোঃ ওসমান গনি বলেন, একটি শোষণমুক্ত অত্যাচার-নির্যাতন নিপীড়ন মুক্ত সমাজ গড়তে হলে রাষ্ট্র ক্ষমতায় শ্রমিক শ্রেণির অংশ গ্রহণের বিকল্প নাই। তিনি ৮৫ ভাগ শ্রমিক কৃষককে বাদ দিয়ে রাষ্ট্র পরিচালনায় ক্ষোভ প্রকাশ করেন এবং দুর্নীতিবাজদের হাত থেকে রাষ্ট্র উদ্ধারের জন্য শ্রমিক শ্রেণির প্রতি আহ্বান জানান।
সভায় শ্রমিক নেতা বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এমএ ফয়েজ হোসেন বলেন, দেশে ট্রেড ইউনিয়ন পরিস্থিতি নাজুক। কোনো সেক্টরে মালিক ও সরকার ও পুলিশ ট্রেড ইউনিয়ন করতে দিচ্ছে না। গার্মেন্টস সেক্টরে ১০ হাজার শ্রমিকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। ৪/৫ শত গ্রেফতার রয়েছে। তিন হাজার পাঁচশত গার্মেন্টস শ্রমিক ছাঁটাই ও বরখাস্তের শিকার হয়েছে। এমতাবস্থায় শ্রমিক পরিবারগুলোতে কান্নার রোল উঠেছে। শিল্প এলাকায় পুলিশের অত্যাচারে এলাকা ছেড়েছে অনেক শ্রমিক পরিবার। তিনি দেশে আইএলও কনভেনশন অনুযায়ী শ্রম আইন প্রণয়নের দাবি জানান।
প্রতিষ্ঠাতা বার্ষিকীর আলোচনা সভায় বক্তব্য রাখেন শ্রমিক নেতা আব্দুস সাত্তার হাওলাদার, ইনসাবের উপদেষ্টা আনোয়ার হোসেমন আবুরী, এমএ ফয়েজ হোসেন, সামসুদ্দিন আসামত, কৃষক নেতা এ.এস.এম বদরুল আলশ, নির্মাণ শ্রমিক নেতা আজিজুর রহমান নিজামী, এমএ জলিল, এ.কে.এম. শহিদুল আলম ফারুক, ইঞ্জিনিয়ার তৈয়বুর রহমান তোয়াহা বিড়ি শ্রমিক নেতা আমিন উদ্দিন, বি.এস.সি. মাহমুদা আক্তার হিরা প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ