ঢাকা, শুক্রবার 18 October 2019, ৩ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী
Online Edition

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ পদত্যাগ করেছেন। গতকাল সোমবার রাতে নিজের ইনস্টাগ্রাম পেজে দেওয়া এক পোস্টে নিজের পদত্যাগের খবর জানান তিনি। তবে ওই পোস্টে পদত্যাগের কোনো কারণ উল্লেখ করেননি তিনি। খবর পার্স টুডের।

পোস্টে জাওয়াদ জারিফ লিখেছেন, ‌‘হযরত ফাতিমা জাহরা সালামুল্লাহি আলাইহার পবিত্র জন্মবার্ষিকী এবং নারী দিবস উপলক্ষে দেশবাসীকে অভিনন্দন জানাচ্ছি। সেইসঙ্গে গত ৬৭ মাস ধরে দায়িত্ব পালনের সময় সরকার ও জনগণের কাছ থেকে যে সহযোগিতা পেয়েছি সেজন্য আমি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব চালিয়ে যেতে না পারা এবং এতদিন দায়িত্ব পালনের সময় যেসব ভুলত্রুটি হয়েছে সেজন্য আমি সবার কাছে বিনীত ক্ষমা প্রার্থনা করছি।’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বার্তাসংস্থা ‘ইরনা’কে দেওয়া এক সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের খবর নিশ্চিত করেছেন। তবে এ সম্পর্কে বিস্তারিত আর কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন তিনি। তবে প্রেসিডেন্ট হাসান রুহানি তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন কিনা সে সম্পর্কে এখনও নির্ভরযোগ্য তথ্য পাওয়া যায়নি।

৫৯ বছর বয়সী জারিফ যুক্তরাষ্ট্রে পড়ালেখা করেছেন। তিনি ইউনিভার্সিটি অব ডেনভার থেকে আন্তর্জাতিক আইন বিষয়ে পিএইচডি করেছেন।তিনি জাতিসংঘে ইরানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০১৩ সালের জুন মাসে অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হওয়ার পর প্রেসিডেন্ট হাসান রুহানি জাতিসংঘে নিযুক্ত ইরানের সাবেক স্থায়ী প্রতিনিধি মোহাম্মাদ জাওয়াদ জারিফকে পররাষ্ট্রমন্ত্রী পদে নিয়োগ দেন। ২০১৭ সালে পুনর্নির্বাচিত হওয়ার পর জারিফকে তার পদে বহাল রাখেন প্রেসিডেন্ট রুহানি। ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মোহাম্মাদ জাওয়াদ জারিফ।কিন্তু সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে এই চুক্তি থেকে তাঁর দেশকে সরিয়ে নেন। উল্টো ইরানের ওপর অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র। এতে চুক্তিটির ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ