ঢাকা, বুধবার 27 February 2019, ১৫ ফাল্গুন ১৪২৫, ২১ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

বিলের সংশোধনী প্রস্তাব জমা দিয়ে সংসদে নেই বিরোধী দলের এমপিরা

সংসদ রিপোর্টার: জাতীয় সংসদে বিল পাসের আগে বিভিন্ন বিষয়ে সংশোধনী ও জনমত যাচাই-বাছাই করার প্রস্তাব দিয়ে থাকেন সংসদ সদস্যরা। বিশেষ করে বিরোধী দলের পক্ষ থেকেই বেশি প্রস্তাব এসে থাকে। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে প্রথম বিল পাসের ক্ষেত্রে একই চিত্র লক্ষ্য করা যায়।
গতকাল মঙ্গলবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) সংশোধন বিল-২০১৯' পাসের প্রস্তাব উত্থাপন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন। বিল পাসের আগে সংশোধনী প্রস্তাবের তালিকায় নাম লেখান বিরোধী দল জাতীয় পার্টির সাংসদ কাজী ফিরোজ রশিদ, ফখরুল ইমাম, মুজিবুল হক, পীর ফজলুর রহমান ও রওশন আরা মান্নান। এদের মধ্যে মুজিবুল হক ও রওশন আরা মান্না ছাড়া আর কেউ উপস্থিত ছিলেন না।
 যে দুইজন উপস্থিত ছিলেন তাদের মধ্যে মুজিবুল হক বিলের ওপর কিছু কথা বললেও, রওশন আরা মান্নান পুনরায় সংরক্ষিত আসনে নির্বাচিত হওয়ায় ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়েই শেষ করেন তার কথা। এভাবে কোন রকম বিরোধিতা ছাড়াই বিলটি পাস হয়।
এদিকে গত সোমবার সংসদে এমপিদের অনুপস্থিতি নিয়ে সংসদে ক্ষোভ প্রকাশ করেন সরকারি দলের সিনিয়র সদস্য ও আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম।
তিনি গতকাল বলেছিলেন, 'সংসদে প্রশ্ন তালিকায় নাম দিয়েই এমপিরা থাকেন না। এটা একটা ফ্যাশনে পরিণত হয়েছে। এভাবে চলতে থাকলে সংসদের প্রতি সিরিয়াসনেসটাই উঠে যাবে।’ এ বিষয়ে তিনি স্পিকারের দৃষ্টি আকর্ষণ করেছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ