ঢাকা, বুধবার 27 February 2019, ১৫ ফাল্গুন ১৪২৫, ২১ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

‘গণপ্রতিনিধিত্ব (সংশোধন) আইন’সহ সংসদে দু’টি বিল উত্থাপিত

সংসদ রিপোর্টার : জাতীয় সংসদ গতকাল মঙ্গলবার ২টি বিল উত্থাপিত হয়েছে। প্রথমে নির্বাচনে ইভিএম’র ব্যবহার, মনোনায়পত্র দাখিলের আগের দিন পর্যন্ত খেলাপি ঋণ পরিশোধের বিধানসহ ইতিপুর্বে রাষ্ট্রপতি কর্তৃক জারিকৃত অধ্যাদেশকে আইনে পরিণত করতে ‘গণপ্রতিনিধিত্ব (সংশোধন) আইন-২০১৯’ নামে একটি বিল এবং পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় আইন-২০১৯ নামে আরো একটি বিল উত্থাপিত হয়।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ বৈঠকের শুরুতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক ‘গণপ্রতিনিধিত্ব (সংশোধন) আইন-২০১৯’ বিলটি উত্থাপন করেন। পরে তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করে একদিনের মধ্যে সংসদে রিপোর্ট দেয়ার জন্য সংসদীয় স্থায়ী কমিটতে পাঠানো হয়।
গত সংসদ নির্বাচনের আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গণপ্রতিনিধিত্ব (সংশোধন) অধ্যাদেশ জারি করেন। একাদশ সংসদের প্রথম অধিবেশনে এ অধ্যাদেশটি উপস্থাপন করা হয়। সংবিধান অনুযায়ী এ অধ্যাদেশ জারির পর ৩০ দিনের মধ্যে এটি বিল আকারে সংসদে উত্থাপন করে পাসের বাধ্যবাধকতা রয়েছে। এ জন্য এ বিলটি আনা হয়েছে বলে সংসদকে জানান মন্ত্রী।
সংসদে উত্থাপিত বিলে জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার, মনোনয়নপত্র দাখিলের পূর্বদিন খেলাপি ঋণ পরিশোধের সুয়োগ দান, অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ এবং ইভিএম সংশ্লিষ্ট অপরাধের শাস্তির বিধান সংযোজনের বিধানের প্রস্তাব রয়েছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় আইন-২০১৯ উত্থাপিত:
এছাড়াও গতকাল রাষ্ট্রপতি কর্তৃক ইতোপূর্বে জারিকৃত এবং সংসদে উপস্থাপিত আরেকটি অধ্যাদেশকে আইনে পরিণত করতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ নামে একটি বিল সংসদে উত্থাপিত হয়। শিক্ষা মন্ত্রী ডা. দিপুমনি বিলটি উত্থাপন করেন। পরে  সেটি পরীক্ষা নিরীক্ষা করে একদিনের মধ্যে রিপোর্ট দেয়ার জন্য শিক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।
অ্যাভিয়েশন বা বিমান চালনা ও পরিচালনা সংশ্লিষ্ট উচ্চ শিক্ষার বিভিন্ন পর্যায় অগ্রসর বিশ্বের সাথে সংগতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অ্যাভিয়েশন বিষয়ে উচ্চ শিক্ষা, গবেষনা, আধুনিক জ্ঞানচর্চা ও পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যেই এই বিলটি আনা হয়েছে। সরকার কর্তৃক নির্ধারিত বা অনুমোদিত স্থানে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হবে মর্মে বিলের ধারা ৪(১) উল্লেখ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ