ঢাকা, বৃহস্পতিবার 18 July 2019, ৩ শ্রাবণ ১৪২৬, ১৪ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

ভেনিজুয়েলায় হামলার জন্য সেনা পাঠিয়েছে আমেরিকা: রাশিয়ার অভিযোগ

সংগ্রাম অনলাইন ডেস্ক:

মার্কিন প্রশাসন ভেনিজুয়েলায় সামরিক আগ্রাসন চালানোর জন্য কলম্বিয়া ও ক্যারিবিয়ান দ্বীপ পোরটো রিকোয় সেনা মোতায়েন করেছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা।

রুশ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাতরুশেভ মঙ্গলবার দেশটির একটি সাপ্তাহিক পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, “আমেরিকা একটি স্বাধীন দেশের ওপর সামরিক আগ্রাসন চালানোর প্রস্তুতি নিচ্ছে।”

তিনি আরো বলেন, পোরটো রিকো এবং কলম্বিয়ায় মার্কিন বিশেষ বাহিনীর সদস্যদের মোতায়েন করার ফলে বোঝা যায়, ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে এসব সেনাকে ব্যবহার করতে চায় ওয়াশিংটন।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো

পাতরুশেভ আরো বলেন, ওয়াশিংটন ভেনিজুয়েলার বিষয়ে আলোচনার জন্য মস্কোর প্রতি যে আহ্বান জানিয়েছে তাতে সাড়া দিয়েছে রাশিয়া। কিন্তু মার্কিন কর্মকর্তারা মিথ্যা অভিযোগ তুলে বারবার সে আলোচনা স্থগিত করে দিচ্ছে।

মার্কিন সরকার অবশ্য রাশিয়ার এ অভিযোগ অস্বীকার করেছে। আমেরিকার ভেনিজুয়েলা বিষয়ক বিশেষ প্রতিনিধি অ্যালিয়ট আব্রাম্‌স ল্যাতিন আমেরিকার ওই দেশটিতে সামরিক হস্তক্ষেপের প্রস্তুতির খবর অস্বীকার করেন। তিনি বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনিজুয়েলার ব্যাপারে যেকোনো পথ খোলা থাকার কথা বলেছেন ঠিকই কিন্তু রাশিয়া সামরিক হস্তক্ষেপের যেকথা বলছে তা সত্য নয়। তিনি উল্টো জর্জিয়া ও ইউক্রেনে সামরিক হস্তক্ষেপ করার জন্য রাশিয়াকে অভিযুক্ত করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ