ঢাকা, শনিবার 2 March 2019, ১৮ ফাল্গুন ১৪২৫, ২৪ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

যুক্তরাষ্ট্র-তালেবান শান্তি আলোচনা দুইদিনের জন্য মুলতবি

রয়টার্স: ‘অভ্যন্তরীণ আলোচনার’ স্বার্থে দুইদিনের জন্য মুলতবি ঘোষিত হলো যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যকার শান্তি আলোচনা। কাতারের রাজধানী দোহায় আগামী ২ মার্চ থেকে আবারো আলোচনা শুরু হবে। আফগানিস্তান যুদ্ধ শেষ হওয়ার উপায় খুঁজতে কাতারে আলোচনায় বসেছে তারা। রয়টার্স, গান্ধারা, চ্যানেল নিউজ এশিয়া

যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমায় খালিযাদ তিনদিনের আলোচনার পর ২৮ ফেব্রুয়ারি একটি টুইটার বার্তায় বলেন, ‘গত তিনদিনের আলোচনা বেশ ফলপ্রসূ হয়েছে। আমরা পারস্পরিক বোঝাপড়া ও শান্তির জন্য বেশ সতর্কভাবে এগোচ্ছি। আগামী দুইদিন নিজেদের মধ্যে আলোচনার পর শনিবার আবারো আলোচনায় বসবে দুইপক্ষ। মূল ৪টি বিষয় আলোচ্যসূচিতে থাকবে।’

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ একটি বিবৃতিতে বলেন, ২৭ ফেব্রুয়ারির আলোচনার পর উভয়পক্ষই পরবর্তী আলোচনার প্রস্তুতির জন্য সময় নিতে চেয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, সা¤প্রতিক আলোচনাগুলোতে আফগানিস্তান থেকে কিভাবে বিদেশি সৈন্য প্রত্যাহার করা যায় এবং দেশটির মাটি ব্যবহার করে আর যেন অন্য দেশে হামলা না চালানো হয় এ ব্যাপারে নিশ্চিত করতে বিস্তারিত আলোচনা হয়েছে।

এর আগে, যুক্তরাষ্ট্রের বিশেষ দূত খালিযাদ তালেবানকে আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসানোর চেষ্টা করেন। তবে তালেবানদের পক্ষ থেকে এ প্রস্তাব নাকচ করা হয়।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি ২৮ ফেব্রুয়ারি বলেন, আফগানিরা সহযোগিতা ও সমঝোতা চাইলেও এ শান্তি প্রক্রিয়ায় আফগানিস্তানের জনগণ এবং এর বৈধ সরকারেরও অংশগ্রহণ থাকতে হবে।

জাবিহুল্লাহ মুজাহিদের মতে, তালেবানদের নতুন রাজনৈতিক প্রধান মুল্লাহ আব্দুল গনি বারাদার কাতারে অনুষ্ঠিত শান্তি আলোচনায় অংশ নেননি। তবে তিনি বিশেষ দূত খালিযাদ ও আফগানিস্তানে ন্যাটো ও যুক্তরাষ্ট্র সেনাবাহিণীর শীর্ষ কর্মকর্তা জেনারেল স্কট মিলারের সঙ্গে সাক্ষাৎ করেছেন। বারাদার গত অক্টোবর মাসে পাকিস্তান জেল থেকে ছাড়া পান।

এর আগে গত জানুয়ারি মাসে দোহায় অনুষ্ঠিত শান্তি আলোচনায় যুুক্তরাষ্ট্র ও তালেবানদের পক্ষ থেকে বলা হয় তারা শান্তি আলোচনা কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া হবে এ বিষয়ে আলোচনার ‘মূল কাঠামো’ ঠিক করেছে। তবে যুক্তরাষ্ট্র কবে নাগাদ পুরোপুরি সেনা প্রত্যাহার করবে এ বিষয়ে কোন সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ