বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

প্রফেসর ড. খান তৌহিদ ওসমান একজন প্রাজ্ঞ ও আলোকিত মানুষ -চবি ভিসি

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি ও অবসরপ্রাপ্ত প্রফেসর ড. খান তৌহিদ ওসমান-এর বিদায় সংবর্ধনা অনুষ্ঠান ২৮ ফেব্রুয়ারি সকাল ১০ টায় উক্ত বিভাগে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি   উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান।
উপাচার্য  বলেন, বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি হিসেবে ড. খান তৌহিদ ওসমান একদিকে প্রশাসনিক ভাবে ছিলেন অত্যন্ত দক্ষ ও দূরদৃষ্টি সম্পন্ন অন্যদিকে একাডেমিক বিষয়ে ছিলেন জ্ঞান-গবেষণায় সমৃদ্ধ অত্যন্ত প্রাজ্ঞ ও আলোকিত মানুষ। তাঁর বিপুল সংখ্যক গবেষণামুলক প্রবন্ধ দেশে বিদেশে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে; যা বিশ্ববিদ্যালয়ের জ্ঞান-গবেষণায় যুক্ত করেছে অনন্য মাত্রা।
মাননীয় উপাচার্য বলেন, এ প্রাজ্ঞ শিক্ষক জ্ঞানের প্রজ্জ্বলন ঘটিয়ে শুধু জ্ঞান সৃজন ও জ্ঞান উৎপাদনই করেননি জ্ঞান-গবেষণার পন্থাও দেখিয়ে দিয়েছেন। 
চবি মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সভাপতি ড. মো. শফীকুল ইসলামের সভাপতিত্বে এবং সহকারী অধ্যাপক মো. ইমাম হোসাইনের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের সাবেক ডিভিশনাল অফিসার  এ টি এম এমদাত হোসাইন এবং বিদায় সংবর্ধনা কমিটির আহ্বায়ন ও উক্ত বিভাগের প্রফেসর ড. মো. গোলাম কিবরিয়া। অনুষ্ঠানে মানপত্র পাঠ করেন প্রফেসর ড. নাসরীন চৌধুরী। অনুষ্ঠানে চবি রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের   শিক্ষকবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ