শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

কম্বোডিয়া যাচ্ছে আজ জাতীয় ফুটবল দল

স্পোর্টস রিপোর্টার: জয় ও অভিজ্ঞতা অর্জন-এই দুই লক্ষ্য নিয়ে কম্বোডিয়া যাচ্ছে আজ বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আক্রমণভাগের দুই খেলোয়াড় নাবীব নেওয়াজ জীবন ও মতিন মিয়া প্রিমিয়ার লিগে নিয়মিত গোল পাওয়ায় কম্বোডিয়াতে প্রত্যাশিত ফল পাওয়ার ব্যাপারে আশাবাদী কোচ জেমি ডে।

আগামী শনিবার নমপেনের অলিম্পিক স্টেডিয়ামে স্বাগতিক কম্বোডিয়ার সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এ উদ্দেশে আজ বুধবার রওনা দেবে দল। প্রাথমিক দলে ডাক পাওয়া ২৭ জনের মধ্যে চার জনের জায়গা হয়নি চূড়ান্ত দলে।

প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন আবাহনী লিমিটেডের দুই মিডফিল্ডার মামুনুল ইসলাম ও সোহেল রানা, আরামবাগ ক্রীড়া সংঘের গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেল ও ফরোয়ার্ড আরিফুর রহমান। গতকাল মঙ্গলবারের সংবাদ সম্মেলনে ডে জানান ফিটনেস সমস্যার কারণে মামুনুল এবং চোটের কারণে আরিফুর বাদ পড়েছেন।

গত অক্টোবরে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল বাংলাদেশ। বঙ্গবন্ধু গোল্ড কাপে ফিলিস্তিনের কাছে ২-০ গোলে হেরে সেমি-ফাইনাল থেকে ছিটকে গিয়েছিল দল। ওই আসরে মোট তিন ম্যাচে বাংলাদেশ করেছিল মাত্র ১টি গোল; গোলটি করেছিলেন মিডফিল্ডার বিপলু আহমেদ।

চলতি লিগে এরই মধ্যে নয় ম্যাচে আবাহনীর হয়ে ছয় গোল করেছেন নাবীব নেওয়াজ জীবন। কম্বোডিয়া ম্যাচের মূল দলে থাকা আরেক ফরোয়ার্ড মতিন মিয়া বসুন্ধরা কিংসের হয়ে করেছেন চার গোল। ডে তাই আশাবাদী আক্রমণভাগ নিয়েও।

“জীবন ও মতিন মিয়া দারুণ খেলছে ঘরোয়া ফুটবলে। দুজনই গোল পাচ্ছে। দলের ফরোয়ার্ড লাইন আগের চেয়ে শক্তিশালী মনে হচ্ছে আমার। তারা গোল পেলে অবশ্যই কম্বোডিয়া ম্যাচে বাংলাদেশ দলের চেহারাটা বদলে যাবে।”

“কম্বোডিয়ার ম্যাচটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ এবং আমরা দুটো লক্ষ্য নিয়ে যাচ্ছি। একটি হলো, ভাল ফুটবল খেলে ম্যাচ জেতা। অন্যটি এখানকার পারফরম্যান্স ও অভিজ্ঞতা দিয়ে বাহরাইনের জন্য একটা প্রত্যাশা জাগানো। সেটা অনূর্ধ্ব-২৩ দলের টুর্নামেন্ট হলেও জাতীয় দলের অনেক খেলোয়াড় ওই দলে থাকবে। তাই কম্বোডিয়ার বিপক্ষে তাদের পারফরম্যান্স ইতিবাচক হওয়া গুরুত্বপূর্ণ।”

৯ মার্চে কম্বোডিয়া ম্যাচের পর দেশে ফিরে ১১ মার্চে কাতারে উদ্দেশে রওনা দেবে দল। সেখানে অনুশীলন করে ২০ মার্চে বাহরাইনের দল যাবে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই খেলতে। কম্বোডিয়া দলের অধিকাংশই অনূর্ধ্ব-২৩ দলে থাকবে বলেও জানান ডে।

বাংলাদেশ: শহীদুল আলম সোহেল, আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো, ইয়াসিন খান, তপু বর্মন, টুটুল হোসেন বাদশা, বিশ্বনাথ ঘোষ, রহমত মিয়া, মঞ্জুরুর রহমান, সুশান্ত ত্রিপুরা, বিপলু আহমেদ, আতিকুর রহমান ফাহাদ, সোহেল রানা, জামাল ভূইয়া, রবিউল হাসান, ইমন মাহমুদ, মাশুক মিয়া জনি, রুবেল মিয়া, নাবীব নেওয়াজ জীবন, তৌহিদুল আলম সবুজ, মতিন মিয়া, মোহাম্মদ ইব্রাহিম ও মাহবুবুর রহমান সুফিল।

অনলাইন আপডেট

আর্কাইভ