ঢাকা, বৃহস্পতিবার 17 October 2019, ২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী
Online Edition

ভেনিজুয়েলায় সামরিক হস্তক্ষেপ নয়: আমেরিকাকে সতর্ক করল ইইউ

ফেডেরিকা মোগেরিনি

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ভেনিজুয়েলায় সামরিক হস্তক্ষেপের ব্যাপারে আমেরিকাকে সতর্ক করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। ওই ইউনিয়ন বলেছে, ল্যাতিন আমেরিকার দেশটির চলমান সংকট শান্তিপূর্ণ ও রাজনৈতিক উপায়ে সমাধান করতে হবে।

ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে বলেন, “আমাদের দৃষ্টিতে ভেনিজুয়েলার ভেতরে বা বাইরে থেকে দেশটিতে কোনো ধরনের সামরিক হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়।” জাতিসংঘের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতার ধরন নিয়ে মঙ্গলবারের বৈঠকটির আয়োজন করা হয়।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো

ভেনিজুয়েলার চলমান রাজনৈতিক সংকটের কথা উল্লেখ করে মোগেরিনি সুস্পষ্ট করে বলেন, “বাইরে থেকে কোনো সমাধান চাপিয়ে দেয়া যাবে না।” তিনি বলেন, দেশটির চলমান সংকটের জন্য রাজনৈতিক ও প্রাতিষ্ঠানিক কারণ দায়ী এবং এটি কোনো প্রাকৃতিক বিপর্যয় নয়।  শান্তিপূর্ণ, রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে এ সংকটের সমাধান করতে হবে।

রাজনৈতিক উপায়ে ভেনিজুয়েলার সংকট সমাধানের জন্য ইইউ ল্যাতিন আমেরিকার দেশগুলোর সঙ্গে একটি কন্টাক্ট গ্রুপ স্থাপন করেছে বলেও তিনি জানান।

ভেনিজুয়েলায় সম্প্রতি দ্বিতীয় মেয়াদে শপথ গ্রহণ করেন নির্বাচিত প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। কিন্তু সরকার বিরোধী নেতা হুয়ান গুয়াইডো গত বছরের শেষদিকে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন। মার্কিন সরকার গুয়াইডোকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়ে তাকে ক্ষমতায় বসাতে প্রয়োজনে সামরিক ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে।- পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ