ঢাকা, বুধবার 23 October 2019, ৮ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী
Online Edition

হাসপাতালেই প্রাইভেট প্রাকটিসের সুযোগ রাখার নির্দেশ

সংগ্রাম অনলাইন ডেস্ক:

বিশেষজ্ঞ ডাক্তাররা যাতে হাসপাতালে বসেই প্রাইভেট প্রাকটিস করতে পারেন সে জন্য সরকারি হাসপাতালগুলোতে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগরস্থ এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ তথ্য জানান।

গতকাল একনেক সভায় ২ হাজার ৬৫০ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ের মোট ৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। সবগুলোই নতুন প্রকল্প। অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো, ৩১২ কোটি টাকা ব্যয়ে বরিশাল-ভোলা-লক্ষ্মিপুর জাতীয় মহাসড়কের বরিশাল (চর কাউয়া) হতে ভোলা (ইলিশা ফেরীঘাট) হয়ে লক্ষ্মীপুর পর্যন্ত যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, ৮৫৯ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে শরীয়তপুর (মনোহর বাজার)-ইব্রাহিমপুর ফেরীঘাট পর্যন্ত সড়ক উন্নয়ন প্রকল্প, ২৫০ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে নীলফামারী-ডোমার সড়ক ও বোদা-দেবীগঞ্জ সড়ক (নীলফামারী অংশ) ফুলবাড়ী-পার্বতীপুর সড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্প, ৭২২ কোটি টাকা ব্যয়ে শেখ হাসিনা নকশিপল্লি, জামালপুর প্রকল্প এ্ং ১২৬ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উত্পাদন বৃদ্ধি প্রকল্প।বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

এছাড়া বিশেষজ্ঞ ডাক্তাররা যাতে হাসপাতালে বসেই প্রাইভেট প্রাকটিস করতে পারেন সে জন্য সরকারি হাসপাতালগুলোতে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একনেক সভায় ‘সরকারি কর্মচারী হাসপাতালকে ৫০০ শয্যায় উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এসব নির্দেশনা দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বলেছেন, সরকারি হাসপাতালেই যাতে চিকিৎসকরা একটা উইং (শাখা) নিয়ে বসে প্রাইভেট প্রাকটিস করতে পারেন। সেভাবেই হাসপাতালের অবকাঠামো তৈরি করতে হবে। মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বলেছেন, চিকিৎসক ও রোগীরা বাইরে বাইরে দৌড়ায়। এখানেই (হাসপাতালে) তাদেরকে একটা সুন্দর জায়গা দিয়ে দেন। এখানেই তারা প্রাকটিস করুক, যাতে চিকিৎসকদের বাইরে যেতে না হয় এবং রোগীরাও সরকারি হাসপাতালেই সেবা পান। তাই প্রধানমন্ত্রী হাসপাতালের ভিতরই চিকিৎসকদের জন্য আলাদা চেম্বার করে দিতে নির্দেশ দিয়েছেন। 

 

অনলাইন আপডেট

আর্কাইভ