ঢাকা, বৃহস্পতিবার 14 March 2019, ৩০ ফাল্গুন ১৪২৫, ৬ রজব ১৪৪০ হিজরী
Online Edition

যৌন নির্যাতনের অভিযোগে অস্ট্রেলিয়ায় শীর্ষ যাযকের ৬ বছরের কারাদণ্ড

১৩ মার্চ, বিবিসি, ওয়াশিংটন পোস্ট : দুই কিশোরকে যৌন নির্যাতনের অভিযোগে অস্ট্রেলিয়ায় কার্ডিনাল জর্জ পেলকে ৬ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। ১৩ বছর বয়সী গৃহকর্মী হিসেবে নিযুক্ত দুই কিশোরকে ১৯৯৬ সালে তিনি মেলবোর্ন ক্যাথেড্রালে নির্যাতন করেন। 

৭৭ বছর বয়সী সাবেক ভ্যাটিকানের কোষাধ্যক্ষ জর্জ পেলই সবচেয়ে বয়োজ্যেষ্ঠ ক্যাথলিক ব্যক্তিত্ব যার বিরুদ্ধে শিশুদের যৌন নির্যাতনের অভিযোগ আনা হয়েছে। তবে নিজেকে নির্দোষ দাবি করে রায় পুনর্বিবেচনার আবেদন জানিয়েছেন তিনি। আগামী জুন মাসে আদালতে তার পুনর্বিবেচনার আবেদনের ওপর শুনানি হবে বলে জানানো হয়েছে। পেল তার সাজার মেয়াদ তিন বছর আট মাস শেষ হওয়ার পরই প্যারোলে মুক্তির জন্য বিবেচিত হবেন। পেলের বিচারকার্য পরিচালনাকারী অস্ট্রেলিয়ার বিচারক পিটার কিড আদালতের রায় ঘোষণার পুরো প্রক্রিয়াটি টেলিভিশনে সরাসরি সম্প্রচার করার অনুমতি দেন।

নির্যাতনের শিকার দুইজনের মধ্যে একজন বর্তমানে জীবিত নেই। অন্যজন নাম প্রকাশ না করার শর্তে লিখিত বিবৃতিতে জানিয়েছেন, ‘এই মুুহূর্তে আমার জন্য পরিস্থিতি বর্ণনা করা বেশ কষ্টসাধ্য। আমি একজন শিশু হিসেবে যে অবস্থার মধ্য দিয়ে গিয়েছি সেটির বিচার হয়েছে এটি জানতে পেরেই আমি সন্তুষ্ট।’

 পোপের অন্যতম উপদেষ্টা হিসেবে পরিচিত পেলের শাস্তির ফলে তোলপাড় সৃষ্টি হয়েছে ক্যাথলিক গির্জায়।

অনলাইন আপডেট

আর্কাইভ