ঢাকা, বৃহস্পতিবার 14 March 2019, ৩০ ফাল্গুন ১৪২৫, ৬ রজব ১৪৪০ হিজরী
Online Edition

যুক্তরাষ্ট্রে ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে অভিযুক্ত তারকারা

১৩ মার্চ, বিবিসি, রয়টার্স : যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে নামী-দামী তারকারা অভিযুক্ত হয়েছেন। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই তদন্তে তারকাদের জালিয়াতিতে যুক্ত থাকার প্রমাণ পেয়েছে এবং আদালতে চার্জশিট দাখিল করেছে। খ্যাতিমান তারকা ফেলিসিটি হাফম্যান ও লাফলিনকে গ্রেপ্তার করেছে পুলিশ। খবর রয়টার্স ও বিবিসি’র

মার্কিন ফেডারেল প্রসিকিউটর গতকাল মঙ্গলবার অন্তত ৫০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে। অভিনেতা-অভিনেত্রী ছাড়াও বিভিন্ন কোম্পানির প্রধান নির্বাহী এবং ধনী ব্যক্তি রয়েছেন। ইয়েল, স্টানফোর্ড এবং জর্জটাউন ইউনিভার্সিটিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষার সময় এই জালিয়াতি করা হয়েছে।

আদালতের নথি অনুযায়ী, অভিনেত্রী হাফম্যান তার বড় মেয়েকে একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি করাতে স্বেচ্ছাসেবামূলক অর্থ হিসেবে ১৫ হাজার ডলার দিয়েছিলেন। ছোট মেয়েকেও ভর্তি করাতে একই পদ্ধতি অবলম্বন করেছিলেন। অথচ তার মেয়েরা বিষয়টি জানতেন না। হাফম্যান তার সহযোগীর সঙ্গে আলোচনা রেকর্ডও করেছিলেন। হাফম্যানের স্বামী খ্যাতিমান অভিনেতা উইলিয়াম এইচ ম্যাসি। তবে তিনি অভিযুক্ত হননি।

আরেক অভিনেত্রী লরি লাফলিন তার দুই মেয়েকে ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় (ইউএসসি) ভর্তির জন্য ৫ লাখ ডলার ঘুষ দিয়েছিলেন। ওই দুই মেয়ে এখন ভার্সিটিতে পড়ছেন।

মার্কিন অ্যাটর্নি জেনারেল অ্যান্ড্রিউ লেলিন গতকাল সংবাদ সম্মেলনে জানিয়েছেন, অভিযুক্তরা সবাই বড়লোক এবং নামী-দামী কোম্পানির সিইও। অভিযুক্তদের মধ্যে ৩৩ জন অভিভাবক, ১৩ অ্যাথলেট কোচ এবং কয়েকজন সহযোগী রয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ