ঢাকা, বৃহস্পতিবার 14 March 2019, ৩০ ফাল্গুন ১৪২৫, ৬ রজব ১৪৪০ হিজরী
Online Edition

ধৈর্য ধরে মুসলিমদের আরো শত বছর টিকে থাকতে হবে  ---মাহমুদ মাদানি

১৩ মার্চ, ডেইলি সিয়াসাত : ভারতের প্রখ্যাত আলেম মাওলানা মাহমুদ আসাদ মাদানি বলেছেন, বর্তমান পরিস্থিতিতে মুসলমানদের আরো ধৈর্য ধরতে হবে। ভারতের হায়দরাবাদে জমিয়তে উলামার বার্ষিক সম্মেলনে দেয়া এক বক্তব্যে তিনি এ কথা বলেন। 

মাহমুদ মাদানি বলেন, এ দলটি ১০০ বছর পূর্ণ করতে চলছে। ভারতবর্ষে ইসলাম আরো উদ্ভাসিত হবে, আরো বেশি প্রভাব বিস্তার করবে, ১৯১৯ সালে প্রতিষ্ঠার সময় জমিয়তে উলামার লক্ষ্য এটাই ছিল। বর্তমান পরিস্থিতিতে তরুণ প্রজন্মের কাছে এ বিষয়টি আরো ভালোভাবে পৌঁছে দেয়া প্রয়োজন। তাহলে তারা শক্তভাবে পরিস্থিতির মোকাবিলা করে আরো একশ বছর এগিয়ে যেতে পারবেন।

হায়দরাবাদে অনুষ্ঠিত এ সম্মেলনে সভাপতির দায়িত্ব পালন করেন মাওলানা শাব্বির আহমদ। মাওলানা মাহমুদ মাদানি গত পাঁচ বছরে মুসলমানদের সহনশীলতার প্রশংসা করে এটি অব্যাহত রাখার কথা বলেন। তিনি এ সময় বলেন, তাদের রাজনৈতিক বক্তব্য এড়িয়ে যাওয়া উচিত, কারণ এটি অনেক ক্ষেত্রে ক্ষতির কারণ হতে পারে।

মুসলিম যুবকদের অস্থিরতার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, এটি খুবই স্পর্শকাতর ইস্যু। তাই এ ব্যাপারে আরো সাবধান হতে হবে। এ সময় বিপথগামী মেয়েদের ব্যাপারে তিনি বলেন, যাদের মধ্যে সঠিক ইসলামী শিক্ষা নেই, তারাই বিপথগামী হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ