ঢাকা, রোববার 22 September 2019, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

বিশ্ব এখন বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে দেখে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

সংগ্রাম অনলাইন : দাতব্য কাজে রণদা প্রসাদ সাহার স্থাপিত দৃষ্টান্ত অনুসরণ করে  নিপীড়িত-নির্যাতিত মানুষের কল্যাণে দেশের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘রণদা প্রসাদ সাহা প্রত্যন্ত অঞ্চলে মানুষের সেবা করার জন্য ব্যাপক কর্মযজ্ঞ গড়ে তুলেছিলেন। তিনি মানুষের কল্যাণের জন্য কাজ করেছেন। সেজন্য, আমার মনে করি, আমাদের দেশে অনেক বিত্তবান ব্যক্তি রয়েছে, তারা নির্যাতিত, নিপীড়িত মানুষের সেবা ও নারী শিক্ষার প্রসারে রণদার প্রতিষ্ঠিত কুমোদিনী কল্যাণ ট্রাস্টের দৃষ্টান্ত অনুসরণ করতে পারে।’

প্রধানমন্ত্রী মির্জাপুরের কুমুদিনী কমপ্লেক্সে ‘দানবীর রণদা প্রসাদ সাহা স্মারক স্বর্ণপদক’ প্রদান অনুষ্ঠানে বক্তব্যকালে তিনি এসব কথা বলেন। কুমুদিনী কল্যাণ ট্রাস্টের ৮৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। খবর, ইউএনবি’র। 

প্রধানমন্ত্রী বলেন, এখন বাংলাদেশকে কেউই দরিদ্র দেশ হিসেবে করুণার চোখে দেখে না, বরং সমগ্র বিশ্ব এখন বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে দেখে। গত ১০ বছরে আমরা এই পরিবর্তন আনতে পেরেছি। তিনি বলেন, তার সরকার দেশ ও সমাজকে আরও এগিয়ে নিতে চায়।

শেখ হাসিনা উল্লেখ করেন, আজকের শিশুরাই দেশের আগামী দিনের ভবিষ্যৎ। সরকার তাদের জন্য একটি সুন্দর জীবন এবং উজ্জ্বল ভবিষ্যত নির্মাণ করতে চায়।

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল (বিডি) আয়োজিত অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী এ বছর চারজন বিশিষ্ট ব্যক্তিকে 'দানবীর রণদা প্রসাদ সাহ স্মারক স্বর্ণপদক'  প্রদান করেন। চারজন হলেন- কিংবদন্তী রাজনৈতিক নেতা ও তৎকালীন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দী (মরণোত্তর), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম (মরণোত্তর), নজরুল বিশেষজ্ঞ ও গবেষক জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এবং আন্তর্জাতিকভাবে খ্যাতিমান বাংলাদেশি শিল্পী শাহাবুদ্দিন আহমেদ।

সোহরওয়ার্দীর পক্ষে শেখ রেহানা ও কবি নজরুলের পক্ষে তার নাতি খিলখিল কাজী প্রধানমন্ত্রীর কাছ থেকে স্বর্ণপদক নেন।

কুমুদিনী ট্রাস্টের পরিচালক ভাষা সৈনিক প্রতিভা মুৎসুদ্দির সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কুমুদিনী কল্যাণ ট্রাস্ট অব বেঙ্গলের (বিডি) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা।

অনুষ্ঠানে রণদা প্রসাদ সাহের কর্ম ও ও কুমুদিনী কল্যাণ ট্রাস্টের ৮৬ বছরের যাত্রা নিয়ে দুটি পৃথক তথ্যচিত্র প্রদর্শিত হয়।

ভারতেশ্বরী হোমসের শিক্ষার্থীদের মনোজ্ঞ ডিসপ্লে দেখেন প্রধানমন্ত্রী। এর আগে প্রধানমন্ত্রী টাঙ্গাইল জেলায় ৩১ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর উন্মোচন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ