ঢাকা, শুক্রবার 15 March 2019, ১ চৈত্র ১৪২৫, ৭ রজব ১৪৪০ হিজরী
Online Edition

সহনশীল ঢাকা শহর গড়তে সবার সহযোগিতা চান উত্তরের মেয়র আতিকুল

স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, রাজধানীবাসীর নিরাপত্তা দিতে বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। দেশকে আরও এগিয়ে নিতে, সহনশীল ও সুন্দর ঢাকা শহর গড়তে   সবার সহযোগিতা চান তিনি। গতকাল বৃহস্পতিবার গুলশানের  লেকশোর হোটেলে আয়োজিত ‘টুওয়ার্ডস রিজিলেন্স ঢাকা সিটি’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালায়  একথা বলেন ডিএনসিসি মেয়র।

তিনি বলেন, ‘নগর থেকে সব অনিয়ম ও দুর্নীতি দূর করতে আমি কাজ করবো। দুর্নীতিতে জিরো টলারেন্স- এরইমধ্যে ডিএনসিসি’র  সব কর্মকর্তা-কর্মচারীর কাছে এ বার্তা পৌঁছে দিয়েছি।  আমরা সেবা দিতে একযোগে কাজ করবো।’

মেয়র আতিকুল ইসলাম  বলেন, ‘দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ এরইমধ্যে বিশ্বে রোল মডেল হয়ে দাঁড়িয়েছে। এ ধারাবহিকতা ধরে রাখতে সরকারের পাশপাশি কমিউনিটিভিত্তিক ও বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর সচেতনতামূলক কার্যক্রম আরও বাড়ানো প্রয়োজন।’ একটি সহনশীল নগর গড়তে যা যা প্রয়োজন মেয়র সেই পদক্ষেপ গ্রহণ করবেন বলেও জানান।  দেশকে আরও এগিয়ে নিতে, সুন্দর একটি শহর গড়তে  তিনি সবার সহযোগিতা চান।  বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দুর্যোগ মোকাবিলায় সাধারণ মানুষের প্রশিক্ষণ গ্রহণ করা উচিত মন্তব্য করে তিনি বলেন, ‘দুর্যোগের ঝুঁকি, জানমালের নিরাপত্তা ও ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে সবার এমন প্রশিক্ষণ গ্রহণ করা প্রয়োজন।’

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি),জাইকা ও সিডস এশিয়া এই কর্মশালা আয়োজন করে। কর্মশালায় ‘আরবান রিজিলেন্স প্রজেক্ট, ক্যাপাসিটি বিল্ডিং ডিজাস্টার রিস্ক রিডিউশন ইন আরবান এরিয়া’ শীর্ষক  প্রকল্পের মাধ্যমে নগরবাসীর দুর্যোগ ঝুঁকি কমানোর সক্ষমতায় করণীয় বিষয়ে আলোচনা করা হয়।

বক্তারা দুর্যোগ ঝুঁকি কমাতে জাপানের অভিজ্ঞতা কাজে লাগিয়ে রাজধানীসহ সারাদেশে টাউন ওয়াচিং কার্যক্রম জোরদারের কথা বলেন।

কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করেন ডিএনসিসি’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী ড. তারেক বিন ইউসুফ, সিডস এশিয়ার মিডিয়া কনসালটেন্ট সুভেনদ্রিনি কাকুচি ও প্রকল্প সমন্বয়কারী মিহারু সাতো। মেয়র পরে কর্মশালায় দুর্যোগ ঝুঁকিহ্রাস বিষয়ক ‘বুকলেট’ ও ‘নগর পাঠশালার’ মোড়ক উন্মোচন করেন।

কর্মশালায় উপস্থিত ছিলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী আবদুল হাই, সচিব রবীন্দ্র  শ্রী বড়ুয়া, পরিবেশ, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী তারিক বিন ইউসুফ প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ