ঢাকা, শনিবার 16 March 2019, ২ চৈত্র ১৪২৫, ৮ রজব ১৪৪০ হিজরী
Online Edition

রাজধানীতে বিভিন্ন সংগঠনের বিক্ষোভ 

 

স্টাফ রিপোর্টার : নিউজিল্যান্ডের ২টি মসজিদে জুমার নামাজে প্রায় একই সময় বন্দুকধারী সন্ত্রাসীদের গুলীতে বাংলাদেশীসহ ৪৯ জন লোক নিহত হওয়ার নির্মম ঘটনায় গভীর শোক ও নিন্দা জানিয়েছে বিভিন্ন সংগঠন। গতকাল শুক্রবার যুক্ত বিবৃতি দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর মকবুল আহমাদ এবং সেক্রেটারি জেনারেল ডাঃ শফিকুর রহমান, বিক্ষোভ করেছে বাংলাদেশ খেলাফত আন্দোলন। নিন্দা জানিয়েছে, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন, জমিয়তে উলামায়ে ইসলাম। তারা বলছেন, ইসলাম বিদ্বেষী বর্ণবাদীদের বিরুদ্ধে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে। 

খেলাফত আন্দোলনের বিক্ষোভ : বাংলাদেশ খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় নায়েবে আমীর ও ঢাকা মহানগরীর আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী নিউজিল্যান্ডের মসজিদে সন্ত্রাসী হামলায়  ৪৯ জন মুসলিম হত্যার প্রতিবাদ জানিয়ে বলেছেন, এ হামলা খৃষ্টান সন্ত্রাসীদের পূর্ব পরিকল্পিত। বিশ্বে মানচিত্রে ইসলাম-মুসলমানদেরকে তারা সহ্য করতে পাওে না। ইসলাম বিদ্ধেষী বর্ণবাদীদের বিরুদ্ধে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে। তিনি এ হামলায় জড়িতদের অবিলম্বে দৃষ্টান্ত মূলক বিচারের দাবিতে নিউজিল্যান্ডের সকল পণ্য বর্জণ এবং নিউজিল্যান্ডকে বয়কট করতে বিশ্ববাসির প্রতি আহ্বান জানান।

গতকাল শুক্রবার বাদ আসর রাজধানীর কামরাঙ্গীরচরে বাংলাদেশ খেলাফত আন্দোলনের উদ্যোগে নিউজিল্যান্ডের মসজিদে সন্ত্রাসী হামলায়  ৪৯ জন মুসলিম হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল শেষে এক সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে বক্তব্য রাখেন, দলের সাংগঠনিক সম্পাদক মুফতি সুলতান মহিউদ্দিন, প্রচার সম্পাদক মাওলানা সাইফুর ইসলাম সুনামগঞ্জী, মাওলানা আতাউল্লাহ নোমানী ও মাওলানা সুলায়মান প্রমুখ।

মুফতি সুলতান মহিউদ্দিন বলেন, নিউজিল্যান্ডের এ হত্যাকান্ড বিশ্বের সকল বর্বরতাকে হার মানিয়েছে। এ হত্যাকান্ডের বিচারের দাবিতে বিশ্বের সকল মুসলমান ঐক্যবদ্ধভাবে জিহাদে ঝাঁপিয়ে পড়তে হবে।

শ্রমিক কল্যাণ ফেডারেশনের নিন্দা: নিউজিল্যান্ডে দুটি মসজিদে গুলী চালিয়ে অনেক লোক হতাহতের ঘটনার তীব্র নিন্দা,প্রতিবাদ ও শোক জানিয়েছেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার ও ফেডারেশনের সাধারণ সম্পাদক আতিকুর রহমান।

এক শোক-বার্তায় নেতৃবৃন্দ গুলী চালিয়ে অনেক লোকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে এই ঘটনার তীব্র নিন্দা জানান এবং ঘটনার সাথে জড়িতদের দৃস্টান্তমূলক শাস্তি দেয়ার আহ্বান জানান। পাশাপাশি আহত ও নিহতদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

 নেতৃদ্বয়ভবিষ্যতে এই হামলার কথা স্বরণ রেখে বাংলাদেশ ক্রিকেট খেলোয়াড় দের নিরাপত্তার বিষয়টিও সরকারকে অধিক গুরুত্বের সাথে নিতে হবে বলেও জানান।

জমিয়ত নেতৃবৃন্দের নিন্দা: জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সভাপতি ও সাবেক মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, সিনিয়র সহসভাপতি মাওলানা আব্দুর রহিম ইসলামাবাদী, মহাসচিব মুফতি শেখ মুজিবুর রহমান, সিনিয়র যুগ্মমহাসচিব মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম, ওয়ালী উল্লাহ আরমান, মুফতী রেজাউল করীম, মুফতী রেদওয়ানুল বারী সিরাজী, মুফতি তোফায়েল গাজালী প্রমুখ নেতৃবৃন্দ এক বিবৃতিতে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবস্থিত মসজিদে রাইফেলধারী সন্ত্রাসীর নৃশংস ও পৈশাচিক হামলায় অর্ধ্বশতাধিক নামাজরত মুসল্লিকে হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলেছেন, নামসাজরত মুসল্লিদের উপর এমন জঘন্য হামলা এবং নিরীহ মানুষ হত্যার ঘটনা নজিরবিহীন। জমিয়ত নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, যেখানে বাংলাদেশে বিদেশীদের সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করার পরেও তারা বিশ^দরবারে নানাভাবে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্নকর আচরণ করতে থাকে। আবার তারাই বাংলাদেশে সামান্য অজুহাতে সংখ্যালঘু নির্যাতনের ধোঁয়া তুলে। আজ তেমনই একদেশ নিউজিল্যান্ডে মসজিদে হামলায় যে বর্বরোচিত হত্যাকা- সংঘটিত হলো, এখন তারা এটাকে কিভাবে দেখবেন?

জমিয়ত নেতৃবৃন্দ এই হামলায় আহত এবং নিহতদের ক্ষতিপূরণে যধাযথ পদক্ষেপ গ্রহণে সরকারের প্রতি দাবি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ