ঢাকা, মঙ্গলবার 22 October 2019, ৭ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী
Online Edition

আবার শুরু হয়েছে নিরাপদ সড়ক আন্দোলন

শাহবাগ

সংগ্রাম অনলাইন ডেস্ক: সংগ্রাম অনলাইন ডেস্ক: সড়ক দুর্ঘটনায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী নিহত হওয়ার ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে এবার রাজধানীর শাহবাগ মোড়সহ রাজধানীর রাস্তায় অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। এতে বন্ধ হয়ে গেছে ওই সব এলাকার যান চলাচল।

বুধবার (২০ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেয় ঢাবি শিক্ষাথীরা। এর আগে সকাল সাড়ে দশটার দিকে দুই শতাধিক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য থেকে মিছিল বের করে। মিছিলটি রোকেয়া হলের সামনে দিয়ে ভিসির বাসভবন হয়ে, ব্যবসায় শিক্ষা অনুষদ, কলাভবন হয়ে আবার টিএসসিতে যায়। পরে তারা শাহবাগ অবস্থান নিয়ে নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

প্রগতি স্বরণীতে বিক্ষোভরত ছাত্রদের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন মেয়র আতিকুল।

বসুন্ধরা গেইট

আবরারের নিহত হওয়ার স্থান প্রগতি সরণির যমুনা ফিউচার পার্কের সামনের রাস্তায় দ্বিতীয় দিনের মতো রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার গেটে সড়ক অবরোধ করে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। ফলেও আজও এই সড়কে যানচলাচল বন্ধ আছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়

সকালে আবরার হত্যার প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ-মিছিল করে রাজু ভাস্কর্যের পাদদেশে জমায়েত হয় ঢাবি শিক্ষার্থীরা। সেখান থেকে মিছিল সহকারে বেলা সোয়া ১১ টায় শাহবাগ মোড়ে অবস্থান নেয়। ফলে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুনির্দিষ্ট আশ্বাস না পাওয়া পর্যন্ত নিরাপদ সড়কের দাবিতে শাহবাগ অবরোধ থাকবে বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনের ধারাবাহিকতায় রাজধানীর উত্তরার হাউস বিল্ডিং এলাকায় রাস্তা বন্ধ করে আন্দোলন করছেন উত্তরা ইউনিভার্সিটিসহ কয়েকটি স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এতে করে ব্যস্ততম এই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

পুরান ঢাকা

নিরাপদ সড়কের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ পুরান ঢাকায় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে আন্দোলন করছে। বুধবার সকাল নয়টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসের শান্ত চত্বর থেকে একটি মিছিল বের করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে রায় সাহেব বাজার মোড়ে অবস্থান নেয়। এতে ঢাকা-মাওয়া ও ঢাকা-দোহার রুটের যান চলাচল বন্ধ রয়েছে।

ফার্মগেট ও ধানমণ্ডি

ধানমন্ডি ২৭ নম্বরে মিরপুর-নিউমার্কেট সড়কে অবস্থান নিয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। তারাও বিভিন্ন স্লোগান দিচ্ছেন। এ সড়কেও যান চলাচল বন্ধ হয়ে গেছে। শাহবাগে বিভিন্ন এলাকায় কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তায় অবস্থান নিয়েছে। এতে বন্ধ হয়ে গেছে বিভিন্ন এলাকার যান চলাচল। বেলা বারোটার দিকে সায়েন্সল্যাব এলাকায় শিক্ষার্থীরা রাস্তায় নেমে মিরপুর সড়ক অবরোধ করে।

এছাড়া সকাল থেকেই মেরুল বাড্ডায় রামপুরা কুড়িল সড়কে যানবাহন চলাচল বন্ধ করে দিয়ে বিক্ষোভ করছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও আইডিয়াল কলেজ এবং ন্যাশনাল স্কুল এন্ড কলেজ সহ আশপাশের বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা। এতে মালিবাগ চৌধুরী পাড়া পর্যন্ত সকল যানবাহন চলাচল স্থবির হয়ে পড়েছে। তবে অ্যাম্বুলেন্সসহ জরুরি কাজে চলা যানবাহন চলতে বাধা দিচ্ছেন না শিক্ষার্থীরা।

সূত্র: পিবিএ

অনলাইন আপডেট

আর্কাইভ