ঢাকা, বৃহস্পতিবার 21 March 2019, ৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী
Online Edition

দল ছাড়লেন উত্তর-পূর্বাঞ্চলের ২৫ নেতা  বিপত্তিতে বিজেপি

২০ মার্চ, এনডিটিভি : ভারতের সাধারণ নির্বাচনের মাত্র তিন সপ্তাহ আগে উত্তরপূর্বাঞ্চলের মোট ২৫ জন নেতা দল ছাড়ায় বিপত্তিতে পড়েছে বিজেপি।

গতকাল বুধবার অরুণাচল প্রদেশ রাজ্যের দুই মন্ত্রী ও ছয় আইনপ্রণেতাসহ ১৮ জন বিজেপি নেতা পদত্যাগ করেন বলে জানিয়েছে এনডিটিভি। আগামী ১১ এপ্রিল থেকে ভারতে সাধারণ নির্বাচন শুরু হওয়ার কথা। ওই দিন অরুণাচলের বিধানসভার নির্বাচনও হওয়ার কথা রয়েছে।

নির্বাচনের মাত্র তিন সপ্তাহ আগে একসঙ্গে এত নেতা পদত্যাগ করায় রাজ্য বিজেপি বিপর্যয়ে পড়েছে। বিধানসভা নির্বাচনে এই নেতাদের বিজেপি থেকে মনোনয়ন না দেওয়ায় তারা ক্ষুব্ধ হয়ে দল ছেড়ে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার নেতৃত্বাধীন ন্যাশনাল পিপলস পার্টিতে (এনপিপি) যোগ দিয়েছেন। বিজেপির এই অন্যতম মিত্র দলটি এবার এককভাবে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। এদের নিয়ে গত কয়েকদিনে ভারতের উত্তরপূর্বাঞ্চলের ২৫ নেতা বিজেপি ছাড়লেন।  কনরাড সাংমার এনপিপি ও সিকিমের এসকেএমসহ বিজেপির অনেক আঞ্চলিক অংশীদার নির্বাচনের আগে দলটির সঙ্গ ত্যাগ করেছে। এ পর্যন্ত উত্তরপূর্বাঞ্চলের মাত্র দুটি দলকে বিজেপি নিজেদের জোটে ধরে রাখতে সক্ষম হয়েছে।

অরুণাচল প্রদেশে যে নেতারা বিজেপি ছেড়েছেন তাদের মধ্যে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী কুমার ওয়ায়ি, পর্যটনমন্ত্রী জারকার গামলিন, রাজ্য বিজেপির মহাসচিব জারপুম গামবিন ও আরও ছয় আইনপ্রণেতা রয়েছেন।

রাজ্য বিধানসভার নির্বাচনের জন্য বিজেপি ইতোমধ্যে নিজেদের ৫৪ প্রার্থীর তালিকা ঘোষণা করেছে, তাতে এসব নেতাদের নাম ছিল না। কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা কিরেন রিজিজু জানিয়েছেন, এই প্রার্থী তালিকা বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটি চূড়ান্ত করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ