ঢাকা, শনিবার 20 April 2019, ৭ বৈশাখ ১৪২৬, ১৩ শাবান ১৪৪০ হিজরী
Online Edition

দজলা নদীতে নৌকা ডুবে শতাধিক নিহত

সংগ্রাম ডেস্ক : ইরাকের দজলা (টাইগ্ৰিস) নদীতে নৌকাডুবে শতাধিক মানুেষর মৃত্যু হয়েছে।ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশি যাত্রী বহন করায় এবং যান্ত্রিক ত্রুটির কারণে এই মর্মান্তিক দুর্ঘটনা সংঘটিত হয় বলে জানা গেছে। 

ইতিমধ্যে ৯২ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ। তবে এখনো নিখোঁজ রয়েছে আরো অনেক। মসুলের সিভিল ডিফেন্স প্রধান হুসাম খলিল জানান, দুর্ঘটনায় নিহতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি। নৌকাটি ডুবে যাওয়ার পর সাঁতার না জানার কারণে তাদের বেশী মৃত্যু হয়েছে।

তিনি বলেন, নওরোজ উদযাপন করতে কুর্দি সম্প্রদায়ের বহুসংখ্যক লোক দজলা নদীর পাড়ের পর্যটন এলাকায় যায়। সেসময় ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি যাত্রী নৌকাতে উঠে গেলে এই দুঃখজনক ঘটনা ঘটে। হুসাম খলিল আরও জানান, ফেরিটিতে প্রায় দেড়শ’ মানুষ ছিল। এরমধ্যে ১৯টি শিশুসহ ৫৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে। এক ভিডিও ফুটেজে দেখা যায়, একটি নৌকা ডুবে যাচ্ছে, লোকজন টাইগ্রিস নদীতে ঝাঁপিয়ে পড়ছে। অন্যদের উদ্ধার করছে। নদীর তীরে অনেকেই আর্তনাদ করছেন।

কর্মকর্তারা জানিয়েছন, নৌকাটি যে জায়গায় ডুবেছে, সেইসময় আশেপাশে উদ্ধার চালানোর মতো নৌকাও ছিল না।এই ঘটনায় নৌকার পাঁচ কর্মীকে গ্রেফতার করা হয়েছে। এখনও নিখোঁজদের উদ্ধারকার্য চলছে।

দজলা নদীতে সাধারণভাবে অনেক পানি না থাকলেও বছরের এই সময়ে নদীতে পানি ও স্রোত অনেক বেশি থাকে। কারণ এ সময় তুরস্কের পাহাড়ের বরফ গলে দজলা নদী ভরিয়ে দেয়।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ