ঢাকা, শনিবার 23 March 2019, ৯ চৈত্র ১৪২৫, ১৫ রজব ১৪৪০ হিজরী
Online Edition

ইউরো বাছাইয়ে জয়ে শুরু  বেলজিয়াম-নেদারল্যান্ডসের

স্পোর্টস  ডেস্ক : ইউরো-২০২০ বাছাইপর্বের শুরুটা দুর্দান্ত হলো বেলজিয়াম ও নেদারল্যান্ডসের। পিছিয়ে পড়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে ক্রোয়েশিয়াও। বৃহস্পতিবার রাতে ‘আই’ গ্রুপে ব্রাসেলসে এদেন আজারের জোড়া গোলে গত বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালিস্ট রাশিয়াকে ৩-১ গোলে হারায় ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা বেলজিয়াম। গত ইউরো ও বিশ্বকাপে খেলার সুযোগ না পাওয়া নেদারল্যান্ডস মেমফিস ডিপাইয়ের জোড়া গোলে ৪-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে বেলারুশকে। আর আজারবাইজানকে ২-১ গোলে হারিয়েছে ক্রোয়াটরা। ম্যাচের চতুর্দশ মিনিটে প্লেসিং শটে বেলজিয়ামকে এগিয়ে দেন ইউরি টিলেমনস। দুই মিনিট পরেই গোলরক্ষক থিবো কোর্তোয়ার হাস্যকর ভুলে ডি-বক্সে বল পেয়ে একটু এগিয়ে কোনাকুনি শটে রাশিয়াকে সমতায় ফেরান গত বিশ্বকাপে চার গোল করা দেনিস চেরিশেভন। ৪৫তম মিনিটে আজারের সফল স্পট কিকে আবারও এগিয়ে যায় রাশিয়া বিশ্বকাপের সেমি-ফাইনালিস্টরা। আর ৮৮তম মিনিটে ডি-বক্সের মধ্যে থেকে নিজের দ্বিতীয় গোলে স্কোরলাইন ৩-১ করেন চেলসির এই ফরোয়ার্ড। নির্ধারিত সময়ের শেষ মিনিটে রাশিয়ার মিডফিল্ডার আলেকসান্দার গোলোভিন দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন।‘আই’ গ্রুপের অন্য ম্যাচে সাইপ্রাস নিজেদের মাঠে ৫-০ গোলে স্যান ম্যারিনোকে উড়িয়ে দিয়েছে। আরেক ম্যাচে কাজাখস্তানের মাঠে ৩-০ গোলে হেরেছে স্কটল্যান্ড।

‘সি’ গ্রুপে ঘরের মাঠে ম্যাচের প্রথম মিনিটে প্রথম আক্রমণেই গোলরক্ষককে কাটিয়ে দুরূহ কোণ থেকে ডাচদের এগিয়ে দেন অলিম্পিক লিওঁর ফরোয়ার্ড মেমফিস ডিপাই। ২১তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন লিভারপুল মিডফিল্ডার জর্জিনিয়ো ভিনালডাম।

দ্বিতীয়ার্ধের দশম মিনিটে স্পট কিকে নিজের দ্বিতীয় গোলটি করেন ডিপাই। ৮৬তম মিনিটে বেলারুশের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন লিভারপুল ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। এই গ্রুপের আরেক ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডের মাঠে ২-০ গোলে হেরেছে এস্তোনিয়া।

‘ই’ গ্রুপে ক্রোয়েশিয়ার রাজধানী জাগরেবে ম্যাচের ১৯তম মিনিটে ফরোয়ার্ড রামিলের গোলে স্বাগতিকরা পিছিয়ে পড়ার পর ৪৪তম মিনিটে কাছ থেকে বল জালে পাঠিয়ে সমতা টানেন ডিফেন্ডার বোর্না বারিসিচ।

৭৯তম মিনিটে কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে গত বিশ্বকাপের রানার্সআপদের জয়সূচক গোলটি করেন হফেনহাইমের ফরোয়ার্ড আন্দ্রেই ক্রামারিচ। এই গ্রুপের অন্য ম্যাচে স্লোভাকিয়ার মাঠে ২-০ গোলে হেরেছে হাঙ্গেরি।

অনলাইন আপডেট

আর্কাইভ