ঢাকা, শনিবার 20 April 2019, ৭ বৈশাখ ১৪২৬, ১৩ শাবান ১৪৪০ হিজরী
Online Edition

কো-চেয়ারম্যানের পদ থেকে জিএম কাদেরকে অব্যাহতি দিলেন এরশাদ

সংগ্রাম অনলাইন ডেস্ক:

সংসদের বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ তার ভাই গোলাম মোহাম্মদ কাদেরকে দলের কো-চেয়ারম্যানের দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছেন।

শুক্রবার (২২ মার্চ) রাতে দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে।

দলের ফেসবুক পাতায়ও গোলাম মোহাম্মদ কাদেরকে (জি এম কাদের) অব্যাহতি দেয়া সংক্রান্ত ওই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যাতে স্বাক্ষর করেছেন এইচ এম এরশাদ।

গত ১৭ই জানুয়ারি এরশাদ তার ছোটো ভাই জি এম কাদেরকে কো-চেয়ারম্যান ঘোষণা করেছিলেন।

রংপুরে এক সংবাদ সম্মেলনে ওই ঘোষণা দিয়ে তিনি বলেছিলেন যে তার অবর্তমানে দলের হাল ধরবেনও জি এম কাদের।

যদিও দলটিতে কো-চেয়ারম্যান বলে কোনো পদই ছিলোনা।



সাংগঠনিক নির্দেশে এরশাদ বলেছেন, ইতোপূর্বে আমি জিএম কাদেরকে পার্টির ভবিষ্যৎ উত্তরাধিকারী ঘোষণা করেছিলাম এবং আমার অবর্তমানে পার্টির সব সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা দিয়েছিলাম। কিন্তু তিনি তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। শুধু দায়িত্ব পালনে ব্যর্থই হননি তিনি দলের মাঝে বিভেদ সৃষ্টি করেছেন। একই সঙ্গে তিনি দায়িত্বে আসার পর থেকে পার্টি আরও ঝিমিয়ে পড়ছে।

আদেশে আরও বলা হয়, পার্টির অধিকাংশ সিনিয়র নেতারা জিএম কাদেরের নেতৃত্বকে মেনে নিতে অপারগতা প্রকাশ করেছেন। তাই আমি আগের আদেশ পরিবর্তন করে জিএম কাদেরকে পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দিচ্ছি। তিনি পার্টির প্রেসিডিয়াম সদস্য থাকবেন। তবে সংসদের বিরোধী দলের উপনেতা থাকবেন কি-না তা দলের পার্লামেন্টারি পার্টি সিদ্ধান্ত নেবে।

পার্টির গঠনতন্ত্রের ২০/১-ক ধারা মোতাবেক এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ওই সাংগঠনিক নির্দেশে উল্লেখ করেন হুসেইন মুহম্মদ এরশাদ।

চলতি বছরের ২০ জানুয়ারি চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাওয়ার আগে এরশাদ জানিয়েছিলেন, তার অনুপস্থিতিতে ভাই জিএম কাদের দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

৪ ফেব্রুয়ারি দেশে ফেরেন এরশাদ। ২০ মার্চ তার ৮৯তম জন্মবার্ষিকীর অনুষ্ঠান পালন করা হয়। সেখানে জিএম কাদেরও উপস্থিত ছিলেন। এরপর শুক্রবার রাতে জিএম কাদেরকে নিয়ে এ সিদ্ধান্তের কথা জানালেন এরশাদ।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ