ঢাকা, মঙ্গলবার 22 October 2019, ৭ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী
Online Edition

উ. কোরিয়ার বিরিুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ দিলেন ট্রাম্প

সংগ্রাম অনলাইন ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার দেশের অর্থ মন্ত্রণালয় সম্প্রতি উত্তর কোরিয়া সংক্রান্ত যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তিনি তা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন।

ট্রাম্প গতকাল (শুক্রবার) এক টুইটার পোস্টে বলেন, “অর্থ মন্ত্রণালয় আমাকে আজ জানিয়েছে যে, উত্তর কোরিয়ার ওপর যেসব নিষেধাজ্ঞা রয়েছে তার সঙ্গে নতুন করে আরো বড় রকমের নিষেধাজ্ঞা আরোপ করা হবে। আমি আজই বাড়তি এসব নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ দিয়েছি।”

শুক্রবার মার্কিন অর্থ মন্ত্রণালয় উত্তর কোরিয়ার ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করে নি তবে চীনা দুটি জাহাজ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ কোম্পানি দুটি মার্কিন নিষেধাজ্ঞা এড়াতে উত্তর কোরিয়াকে সাহায্য করছে বলে অভিযোগ তুলেছে আমেরিকা।
হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ হাকাবি স্যান্ডার্স

নিষেধাজ্ঞা প্রত্যাহার সম্পর্কে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ হাকাবি স্যান্ডার্স ট্রাম্পের এ সিদ্ধান্তের প্রশংসা করে বলেন, “প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার চেয়ারম্যান কিমকে পছন্দ করেন এবং তিনি মনে করেন এই নিষেধাজ্ঞার দরকার নেই।”

এর আগে মার্কিন অর্থ মন্ত্রণালয় বৃহস্পতিবার বলেছে, ডালিয়ান হেইবো ইন্টারন্যাশনাল ফ্রেইট কোম্পানি লিমিটেড এবং লিয়াওনিং ইন্টারন্যাশনাল ফরোয়ার্ডিং কোম্পাানি লিমিটেডকে মার্কিন অর্থ ব্যবস্থায় প্রবেশের অনুমতি দেয়া হবে না। দুই কোম্পানির সঙ্গে যেসব ব্যক্তি কাজ করছে তারাও এ শাস্তির আওতায় পড়বে। মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আনা দুটি কোম্পানিই চীনের। ফলে ট্রাম্পের টুইটার বার্তার আসল উদ্দেশ্য ও বাস্তবতা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে।-পার্স  টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ