ঢাকা, বুধবার 23 October 2019, ৮ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী
Online Edition

তৃতীয় ধাপেও চলছে একদলীয় ভোট

অনেকটা একতরফা উপজেলা পরিষদ নির্বাচনে ভোটারদের উপস্থিতি কম। কিশোরগঞ্জের একটি ভোটকেন্দ্রের ছবি: ইউএনবি

সংগ্রাম অনলাইন ডেস্ক: আজ রোববার উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ২৫ জেলার ১১৭টি উপজেলায় ভোট গ্রহণ করা চলছে।কোনো বিরতি ছাড়াই এদিন সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত।

বিরোধী দলের নির্বাচন বর্জনের কারণে প্রথম ও দ্বিতীয় ধাপের মতো উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটও হচ্ছে প্রায় সব জায়গায় নৌকা এবং দলীয় বিদ্রোহী প্রার্থীদের মধ্যে।

নির্বাচন কমিশনের (ইসি) তথ্য অনুযায়ী, নির্বাচনে মোট এক কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন ভোটার নয় হাজার ২৯৮টি ভোট কেন্দ্রে ভোট দিতে পারবেন।

১১৭টি উপজেলায় ৩৪০ জন চেয়ারম্যান পদে, ৫৮৪ জন ভাইস চেয়ারম্যান পদে ও ৩৯৯ জন নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করছেন।

এছাড়া প্রতিদ্বন্দ্বী না থাকায় ৩৩ জন চেয়ারম্যান, নয়জন ভাইস চেয়ারম্যান এবং ১৩ জন নারী ভাইস চেয়ারম্যান ইতিমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

চারটি উপজেলা নির্বাচনে - মেহেরপুর সদর, গোপালগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর ও রংপুর সদরে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট অনুষ্ঠিত হচ্ছে।

নির্বাচনকে কেন্দ্র করে সংশ্লিষ্ট উপজেলায় রবিবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

নিরাপত্তার জন্য নির্বাচনী উপজেলাগুলোকে গত শুক্রবার থেকে বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। তারা সেখানে মঙ্গলবার পর্যন্ত অবস্থান করবেন।

একতরফা এই ভোট নিয়ে তাই মানুষের মধ্যে আগ্রহ কম। প্রথম দুই ধাপের নির্বাচনে ৪০ শতাংশের কিছু বেশি ভোট পড়েছে। তৃতীয় ধাপেও মূলত বেশির ভাগ উপজেলায় আওয়ামী লীগের প্রার্থীর মূল প্রতিদ্বন্দ্বী দলের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী। অন্তত ৬৮টি উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আছেন ৯৯ জন।

এদিকে ভোটের আগে গত শুক্রবার ও গতকাল শনিবার কয়েকটি উপজেলায় হামলা-সংঘর্ষের ঘটনা ঘটেছে। এর মধ্যে শুক্রবার রাতে কিশোরগঞ্জে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে ১০ থেকে ১২ জন আহত হয়েছেন।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ