ঢাকা, শনিবার 30 March 2019, ১৬ চৈত্র ১৪২৫, ২২ রজব ১৪৪০ হিজরী
Online Edition

গার্মেন্ট শ্রমিকদের নামে দায়েরকৃত ৩৫ মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি

স্টাফ রিপোর্টার: গার্মেন্ট শ্রমিকদের নামে দায়েরকৃত ৩৫টি মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। চাকরিচ্যুত ১১ হাজার শ্রমিককে চাকরিতে পুনঃবহাল এবং ব্ল্যাক লিষ্টের মাধ্যমে শ্রমিক হয়রানি বন্ধের দাবিতে গার্মেন্ট শ্রমিক সমাবেশ ও র‌্যালি করেন।
গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এই দাবি জানান। সমাবেশে ফেডারেশনের সভাপতি আমিরুল হক্ আমিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ফেডারেশনের সাধারণ সম্পাদক মিসেস আরিফা আক্তার, কেন্দ্রীয় নেতা মিস সাফিয়া পারভীন, মোঃ রফিকুল ইসলাম রফিক, মোঃ ফরিদুল ইসলাম, মোঃ কবির হোসেন, এইচ রবিউল চৌধুরী, নাসিমা আক্তার, ইসরাত জাহান ইলা প্রমুখ।
সমাবেশে ফেডারেশনের সভাপতি আমিরুল হক্ আমিন ৫ টি দাবী উত্থাপন করেন, দাবি গুলো হলো: ১. ৩ হাজারের অধিক শ্রমিকের নামে দায়ের করা ৩৫ টি মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে। ২. ১০৫ টি কারখানা থেকে চাকুরীচ্যুত ১১ হাজার এর অধিক শ্রমিককে পুনরায় চাকরিতে পুনঃবহাল করতে হবে। ৩. ব্যাক লিষ্টের মাধ্যমে নতুন চাকরি প্রাপ্তিতে শ্রমিকদের বাধা প্রদান করা এবং হয়রানী বন্ধ করতে হবে। ৪. মজুরী বৃদ্ধির দোহাই দিয়ে টার্গেটের নামে শ্রমিকদের উপর চাপ এবং হয়রানি বন্ধ করতে হবে। ৫. সকল কারখানায় নতুন নির্ধারিত মজুরী যথাযথ ভাবে বাস্তবায়ন করতে হবে। এ সকল দাবি পূরনে সরকার এবং মালিকদের পাশাপাশি বায়ার সহ আর্ন্তজাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার জন্য সমাবেশ থেকে আহ্বান জানানো হয়।
সমাবেশে বক্তারা বলেন, গার্মেন্ট শ্রমিকদের মজুরী’র আন্দোলনকে কেন্দ্র করে ৩ হাজার শ্রমিকের নামে ৩৫ টি মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। ১০৫ টি কারখানা থেকে চাকরিচ্যুত করা হয়েছে ১১ হাজারের অধিক শ্রমিককে। ব্ল্যাক লিষ্ট করে চাকরিচ্যুত শ্রমিকদের নতুন চাকরি প্রাপ্তিতে বাধা সৃষ্টি এবং হয়রানি করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ