ঢাকা, শনিবার 30 March 2019, ১৬ চৈত্র ১৪২৫, ২২ রজব ১৪৪০ হিজরী
Online Edition

সরকারি দায়িত্বে ১৫ বছরের নিষেধাজ্ঞা গুইদোর ওপর

২৯ মার্চ, বিবিসি : ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোর ব্যক্তিগত আর্থিক বিবরণীতে অসঙ্গতি পাওয়ায় ১৫ বছরের জন্য সরকারি দায়িত্ব পালনে তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির অর্থনৈতিক নিয়ন্ত্রক সংস্থা।

বৃহস্পতিবার দেশটির প্রধান হিসাব নিয়ন্ত্রক এলভিস আমোরোসো এ শাস্তির কথা ঘোষণা করেন বলে জানিয়েছে বিবিসি।

আর্থিক বিবরণীতে অসঙ্গতির জন্য ভেনেজুয়েলায় এ সাজাই সর্বোচ্চ।

বিরোধী নিয়ন্ত্রিত ন্যাশনাল অ্যাসেম্বলির প্রধান গুইদো জানুয়ারিতে নিজেকে লাতিন আমেরিকার দেশটির ‘ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি’ ঘোষণা করেন।

যুক্তরাষ্ট্রসহ অর্ধশতাধিক দেশ গুইদোকে ভেনেজুয়েলার রাষ্টপ্রধান হিসেবে স্বীকৃতি দিয়েছে।

বিরোধীদলীয় নেতার ওপর এ সাজা অবশ্য এখনই কোনো প্রভাব ফেলছে না। ন্যাশনাল অ্যাসেম্বলির বর্তমান মেয়াদ শেষ হওয়ার পর নতুন কোনো নির্বাচনে দাঁড়াতে গেলে তার ওপর এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

আমোরোসোর ঘোষণা প্রত্যাখ্যান করেছেন গুইদো। আমোরোসো ‘অডিটর জেনারেল নন’; এবং বৈধ পার্লামেন্টই কেবল একজন অডিটর জেনারেলকে নিয়োগ দিতে পারে, বলেছেন তিনি।

গুইদোর ওপর নিষেধাজ্ঞার আগেই গত সপ্তাহে তার চিফ অব স্টাফ রবার্টো মারেরোকে গ্রেপ্তার করেছে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রশাসন।

৪৯ বছর বয়সী মারেরোর বিরুদ্ধে সরকারি কর্মকর্তাদের ওপর ‘নাশকতামূলক কর্মকা-ের’ পরিকল্পনার অভিযোগ রয়েছে।

ভেনেজুয়েলার স্বরাষ্ট্র মন্ত্রী নেস্টর রেভেরল বলেছেন, গোয়েন্দারা মারেরোর বাসায় অভিযান চালিয়ে ‘অস্ত্র ও বিদেশি মুদ্রা’ পেয়েছে।

গুইদো এ ঘটনার নিন্দা জানিয়ে বলেছেন, নিরাপত্তা বাহিনী মারেরোকে আটক করে ‘অবৈধ ও অসাংবিধানিক’ কাজ করেছে। চিফ অব স্টাফের বাসায় যেসব অবৈধ জিনিস পাওয়া গেছে, তা সরকারি বাহিনীই মারেরোর বাসায় উদ্দেশ্যমূলকভাবে রেখেছিল বলেও দাবি তার।

অনলাইন আপডেট

আর্কাইভ