ঢাকা, সোমবার 1 April 2019, ১৮ চৈত্র ১৪২৫, ২৪ রজব ১৪৪০ হিজরী
Online Edition

কোনরকমে রক্ষা পেলেন আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট

কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আব্দুল রশিদ দোস্তাম। ফাইল ছবি: রয়টার্স

৩১ মার্চ, রয়টার্স : অল্পের জন্য প্রাণঘাতী হামলা থেকে রক্ষা পেয়েছেন আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আব্দুল রশিদ দোস্তাম। গত শনিবার দোস্তামের গাড়িবহর লক্ষ্য করে চালানো চোরাগোপ্তা হামলায় তার চার দেহরক্ষী নিহত হয়েছেন বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

গত বছর নির্বাসন থেকে ফেরার পর এ নিয়ে দ্বিতীয়বারের মতো তাকে হত্যার চেষ্টা করা হলো। দ্বিতীয়বারও তিনি অল্পের জন্য রক্ষা পেলেন। দোস্তামের জানবিশ পার্টির মুখপাত্র বশির আহমদ তায়েঞ্জ জানিয়েছেন, আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশের মাজার-ই-শরীফ শহর থেকে জওজান প্রদেশে যাওয়ার পথে হামলাকারীরা দোস্তামের গাড়িবহরের চোরাগোপ্তা হামলা চালায়। এতে এক দেহরক্ষী নিহত ও আরও দুই জন আহত হন। 

ওই মুখপাত্র আরও জানিয়েছেন, পরিকল্পিত একটি হামলা হতে পারে, এ বিষয়টি জানা থাকলেও দোস্তাম যেকোনো পরিস্থিতিতে জওজানে যাবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন।

ভাইস প্রেসিডেন্টকে হত্যার চেষ্টায় চালানো এ হামলার দায় স্বীকার করেছে তালেবান। এক টুইটে জঙ্গিগোষ্ঠীটির মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, হামলায় দোস্তামের চার দেহরক্ষী নিহত ও আরও ছয় জন আহত হয়েছেন। 

আট মাস আগে কাবুল বিমানবন্দরে আত্মঘাতী হামলা চালিয়ে আরেকবার দোস্তামকে হত্যার চেষ্টা করা হয়েছিল। ওই সময়ও অক্ষত অবস্থায় রক্ষা পেয়েছিলেন তিনি।

ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছিল। এক বছরেরও বেশি সময় তুরস্কে নির্বাসন শেষে দেশে ফিরেই হামলার মুখে পড়েছিলেন তিনি। এক রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীকে অত্যাচার ও নির্যাতন করার অভিযোগে নির্বাসনে যেতে হয়েছিল তাকে।

ওই সময় দোস্তাম যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দাতাদের প্রবল চাপের মুখে দেশ ছাড়তে বাধ্য হয়েছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ