ঢাকা, সোমবার 1 April 2019, ১৮ চৈত্র ১৪২৫, ২৪ রজব ১৪৪০ হিজরী
Online Edition

চার্চে বোমা হামলার ষড়যন্ত্রের দায়ে মিসরে ৩০ জনের কারাদণ্ড

 ৩১ মার্চ, আলজাজিরা : আলেকজান্দ্রিয়ায় একটি চার্চে আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনা ও অন্য অপরাধে জড়িত থাকার দায়ে ৩০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে মিসরের আদালত। কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার দণ্ডিতদের দশ বছর থেকে শুরু করে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। এসব অভিযুক্তদের আটকের সময় কর্তৃপক্ষ জানিয়েছিল ইসলামিক স্টেট (আইএস)-এর কাছ থেকে তারা বোমা হামলার আইডিয়া পেয়েছে আর মিসরের বাইরে প্রশিক্ষণ নিয়েছে।

২০১৭ সালের এপ্রিলে আলেকজান্দ্রিয়া ও টান্টা শহরের চার্চে বোমা হামলায় ৪৫ জনকে হত্যার দায় স্বীকার করে আইএস। শনিবার দণ্ডিত ব্যক্তিরা আলেকজান্দ্রিয়ায় তাদের পরিকল্পিত হামলা চালাতে পারেনি । তবে বিগত কয়েক বছরে আলেকজান্দ্রিয়াসহ মিসরের কয়েকটি এলাকায় ধারাবহিক নিপীড়নের শিকার হয়েছেন দেশটির সংখ্যালঘু খ্রিস্টান ধর্মাবলম্বীরা।

শনিবার দণ্ড ঘোষণার সময়ে সাদা কারাপোশাক পরিহিত ২০ আসামি আদালতে উপস্থিত ছিলেন। তবে দণ্ড ঘোষণার সময় তাদের কোনও প্রতিক্রিয়া দেখা যায়নি বা তাদের আইনজীবীও কোনও মন্তব্য করেনি। বাকি দশজন এখনও পলাতক আর তাদের অনুপস্থিতিতেই দণ্ড ঘোষণা করা হয়।

গত শনিবার ১৮ জনের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। মিসরে ২৫ বছরকে যাবজ্জীবন কারাদণ্ড ধরে নেওয়া হয়। এছাড়া আটজনকে দেওয়া হয় ১৫ বছরের কারাদণ্ড এবং বাকি চারজনকে দশ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ