শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ঘটনা ভিন্নখাতে প্রবাহিত করতেই তাসভিরকে গ্রেফতার -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার: বনানীর এফআর টাওয়ারে অগ্নিকা-ের ঘটনায় দায়ের করা মামলায় ভবনের বর্ধিত অংশের মালিক ও কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি তাসভির উল ইসলামকে গ্রেফতারের নিন্দা-প্রতিবাদ জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলটির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, বনানীর এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনায় সরকারের চরম ব্যর্থতায় জনমনে যে ধিক্কার উঠেছে সেটিকে ভিন্ন খাতে প্রবাহিত করতেই তাসভির-উল ইসলামকে গ্রেফতার করা হয়েছে।
তিনি বলেন, মূলত তাসভির ওই ভবনের মালিকও নন কিংবা ডেভেলপারও নন। তিনি ভবন নির্মাতা প্রতিষ্ঠান বা বিল্ডার্সের কাছ থেকে ফ্লোর কিনেছেন মাত্র। সুতরাং তিনি কোনোভাবেই দায়ী হতে পারেন না। সম্পূর্ণরুপে ক্ষমতার প্রভাব খাটিয়ে তাকে গ্রেফতার করা হয়েছে, শুধুমাত্র জনগণের কাছে বিএনপিকে দোষী করার জন্য।
মির্জা ফখরুল বলেন, বহুতল ভবন নির্মানের ক্ষেত্রে নিয়ম-নীতি অনুসরণে সরকারের গাফিলতি এবং আগুন নেভাতে ফায়ার সার্ভিসের মতো সরকারি প্রতিষ্ঠানের দৈন্যদশায় দেশে একের পর এক আগুনে পুড়ে মানুষের মৃত্যুতে যে ট্র্যাজেডির সৃষ্টি হচ্ছে সেটির দায় অন্যের ঘাড়ে চাপিয়ে সরকার নির্দোষ সাজতে চাচ্ছে। যে সরকারের আমলে রডের বদলে বাঁশ দিয়ে নির্মান কাজ হয়, ভবন নির্মানের পর হেলে যায়, ভবনের টেকনিক্যাল উপযোগিতা যাচাই না করে মানুষের বসবাস ও বানিজ্যিক কর্মকান্ড পরিচালনার অনুমতি দেয়া হয় এবং ইমারত নির্মান বিধিমালা ও ফায়ার সেফটি কোড অনুসরণ করা হয় না সেই সরকারের আমলে মানুষের জীবন যে ঝুঁকিপূর্ণ থাকবে সেটাই স্বাভাবিক। এগুলির সম্পূর্ণ দায় সরকারের। এই সরকারের আমলে অন্তত: মানুষের নিশ্চিন্তে মৃত্যুর সুযোগ নেই। অপঘাত, দুর্বিপাক, দূর্ঘটনা ও অস্বাভাবিক মৃত্যুরই এখন জয়জয়কার। বিএনপি মহাসচিব বলেণ, চকবাজারের চুড়িহাট্টা, বনানীর এফআর টাওয়ার, গুলশানের কাঁচা বাজারে আগুনসহ বিভিন্ন স্থানে অগ্নিকান্ডে মানুষের প্রাণহানিতে চারিদিকে শুধু ট্র্যাজিডি’রই পুণরাবৃত্তি ঘটছে। গণবিচ্ছিন্ন জবাবদিহিহীন আওয়ামী সরকার দেশে সুশাসনের পরিবর্তে রাজনৈতিক স্বার্থ হাসিলে ব্যস্ত বলেই জনস্বার্থের বিষয়টি সবসময় তাচ্ছিল্য করছে। ফলে নানা দূর্ঘটনায় প্রায় প্রতিদিনই মানুষের অকাল মৃত্যুতে স্বজনদের আহাজারী আকাশ-বাতাস ভারী করে তুলছে। মানুষের জীবনের নিরাপত্তা দিতে সরকার সম্পূর্ণরুপে ব্যর্থ হওয়ার জন্যই ‘উদোর পিন্ডি বুধো’র ঘাড়ে চাপানোর অপচেষ্টা চালাচ্ছে। আর সেই অপচেষ্টার শিকার কুড়িগ্রাম জেলা বিএনপি’র সভাপতি তাসভীর-উল-ইসলাম। এফআর টাওয়ারে অগ্নিকা-ের ঘটনায় অন্যায়ভাবে তাকে জড়িয়ে গ্রেফতার করা হয়েছে-এটি সম্পূর্ণরুপে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। বিবৃতিতে তাসভিরের মুক্তিও দাবি করেন তিনি।
বৃহস্পতিবার বনানীর কামাল আতাতুর্ক এভিনিউয়ের পাশের ১৭ নম্বর সড়কে ফারুক রূপায়ন (এফআর) টাওয়ারের ভয়াবহ আগুনে ঘটনাস্থলে ২৫ জন ও হাসপাতালে ১ জন নিহত হন। এ ঘটনায় আহত হন ৭৩ জন। এ ঘটনায় শনিবার বনানী থানায় অবহেলাজনিত মৃত্যু সংঘটনের অভিযোগে একটি মামলা করা হয়েছে। এতে তাসভির উল ছাড়াও রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল, ভবনের জমির মালিক বুয়েটের অবসরপ্রাপ্ত প্রকৌশলী এসএমএইচআই ফারুককে আসামি করা হয়। এরপর রাতেই তাসফির ও ফারুককে গ্রেফতার করা হয়। রেবাবার তাদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ। শুনানি শেষে আদালত ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ