ঢাকা, সোমবার 8 April 2019, ২৫ চৈত্র ১৪২৫, ১ শাবান ১৪৪০ হিজরী
Online Edition

অগ্নিকাণ্ডে যাতে আর কোনো প্রাণহানির ঘটনা না ঘটে -ড. কামাল হোসেন

গতকাল রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে উদ্বিগ্ন নাগরিক সমাজের উদ্যোগে আয়োজিত অগ্নি জননিরাপত্তা ও আইনের প্রয়োগ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রবীণ আইনজীবী ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : অগ্নিকাণ্ডে আর কোনো প্রাণহানির ঘটনা যাতে না ঘটে সে জন্য সবাইকে নিয়ে সমাধানের পথ খুঁজতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। আগুনের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের যেকোনো সহযোগিতায় তিনি বিনা ফিতে পরামর্শ দিতে এক পায়ে দাঁড়িয়ে আছেন বলেও মন্তব্য করেন সিনিয়র এই আইনজীবী।
গতকাল রোববার সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে উদ্বিগ্ন নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত ‘অগ্নি: নিরাপত্তা ও আইনের প্রয়োগ’ সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সম্প্রতি অগ্নিকাণ্ডের বড় দুটি ঘটনার প্রসঙ্গ টেনে ড. কামাল হোসেন বলেন, কেন কার অবহেলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল তার কারণ খুঁজে বের করতে হবে। একটি জীবনের মূল্যও কম নয়, সেখানে আমরা ১০০ টিরও বেশি মানুষ হারিয়েছি। শতাধিক জীবনের বিনিময়ে আমরা কিছু শিক্ষা অর্জন করেছি। সেই শিক্ষা কাজে লাগিয়ে যেন আমরা আমাদের দায়িত্ব বুঝে নিতে পারি।
কামাল হোসেন বলেন, সমাজের প্রত্যেক মানুষেরই নিজ নিজ জায়গা থেকে কিছু না কিছু করার আছে। তবে যারা সরকারে আছেন তাদের দায়িত্ব বেশি। সমস্যা হবে তবে সেই সমস্যার সমাধানও আছে। সমাধানের সেই পথটা যেন আমরা সবাই মিলে খুঁজি। কোনো বিতর্ক তৈরির চেষ্টা না করি।
তিনি বলেন, এদেশে আগুনে পুড়ে আর একজন নাগরিকও যেন মারা না যায় সেই উপলব্ধি যেন আমাদের সবার মধ্যে তৈরি হয় এবং আমাদের যার যে ভূমিকা তা যেন আমরা পালন করি।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন ও অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রকৌশলী হাসমতুজ্জামান। ড. কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের আরও বক্তৃতা করেন গণফোরামের নির্বাহী অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, অ্যাডভোকেট মহসীন রশীদ, অ্যাডভোকেট জগলুল হায়দার আফ্রিক ও অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ