ঢাকা, মঙ্গলবার 9 April 2019, ২৬ চৈত্র ১৪২৫, ২ শাবান ১৪৪০ হিজরী
Online Edition

ভারতের জম্মু ও কাশ্মীরে দাবির মুখে ৪শ’ রাজনীতিকের বিশেষ নিরাপত্তা পুনর্বহাল

৮ এপ্রিল, এনডিটিভি : ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় ১৪ ফেব্রুয়ারি জঙ্গি হামলার পর সেখানকার ৪শ’ নেতার নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়ার দুইমাসের মধ্যেই তা ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্তে প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছিল রাজ্যটির প্রশাসনকে। জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক রোববার এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করেন। 

পরবর্তীতে, দেশটির লোকসভা নির্বাচনের প্রক্রিয়া শুরু হওয়ার জেরে কাশ্মীরের মূলধারার রাজনৈতিক দলগুলো নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়ে নিরাপত্তা পুনর্বহালের দাবি জানান। তাদের অভিযোগ ছিল, জম্মু ও কাশ্মীরের মত সন্ত্রাসপ্রবণ একটি রাজ্যের নেতাদের নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া নির্বাচনের কার্যক্রম ভ-ুলের সুদূরপ্রসারী ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়।

এর আগে শুক্রবার, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, জম্মু ও কাশ্মীরের ৯শ’রও বেশি ‘অনুপযুক্ত’ ব্যক্তির নিরাপত্তা ব্যবস্থা প্রত্যাহার করা হয়েছে। এতে, প্রায় ৩ হাজার পুলিশ সদস্যের দায়িত্বমুক্তি ঘটলো।’

রাজ্যপাল মালিক জানান, তিনি নিরাপত্তা প্রত্যাহারের বিষয়টি খুবই গুরুত্ব দিয়ে পর্যলোচনা করেছেন এবং এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে অবশ্যই অতিশীঘ্র উপযুক্ত ব্যক্তিদের নিরাপত্তা ফিরিয়ে দেওয়া হবে।

তিনি বলেন, ‘এখানে আমাদের সম্মানের কোনও প্রশ্ন নেই। তবে বিষয়টিতে অবশ্যই বিবেচনার প্রয়োজন রয়েছে। আমরা কখনই কারো নিরাপত্তাকে হুমকির মুখে ফেলতে পারি না।’

অনলাইন আপডেট

আর্কাইভ