ঢাকা, বৃহস্পতিবার 11 April 2019, ২৮ চৈত্র ১৪২৫, ৪ শাবান ১৪৪০ হিজরী
Online Edition

এবার ট্রাম্পের প্রশংসা পেলেন বিতর্কিত সিসি

১০ এপ্রিল, ইন্টারনেট : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসির উচ্ছ্বসিত প্রশংসা করেছে। যদিও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ বিশ্বজুড়ে সমালোচনার শিকার হন সিসি। হোয়াইট হাউসে এক বৈঠকে মিলিত হওয়ার পর তিনি বলেন, আমি মনে করি তিনি খুবই ভালো কাজ করছেন। মিসর এবং যুক্তরাষ্ট্র এখন যতটা ভালো সম্পর্কের মধ্য দিয়ে যাচ্ছে, এতোটা ভালো পূর্বে আর কখনোই ছিল না।

অনেকদিক থেকেই যুক্তরাষ্ট্রের কৌশলগত সহযোগীদের মধ্যে মিসরের অবস্থান শীর্ষস্থানীয়দের অন্যতম। ৪০ বছর আগে দেশটির মার্কিন মিত্র ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন করে। সেই সাথে মার্কিন সাহায্যের এক বড় গ্রহীতাও মিসর। কিন্তু প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বিশ্বজুড়ে সমালোচনার মুখে ফেলেছে আবদুল ফাত্তাহ আল সিসিকে। তার বিরুদ্ধে রাজনৈতিক বিরোধী দল ও ব্যক্তি, নারী ও সংখ্যালঘুদের বিরুদ্ধে দমন-পীড়নের অভিযোগ রয়েছে ব্যাপকাকারে।

এ মাসের শেষ দিকে মিসরের পার্লামেন্টে এমন একটি সংশোধনী পাস হতে যাচ্ছে, যার ফলে সিসির দ্বিতীয় মেয়াদ ২০২২ সালে শেষ হওয়ার পরও তার শাসনামল আরো দীর্ঘ করা যাবে। একই সাথে দেশের রাজনীতিতে সামরিক বাহিনীর কর্তৃত্ব বৃদ্ধি পাবে এবং বিচারব্যবস্থা সিসির অধীনে চলে আসবে। সিসির সাথে ট্রাম্পের এ বৈঠকের পূর্বে মানবাধিকার হিউম্যান রাইটস ওয়াচ মার্কিন কংগ্রেসের কাছে সিসিকে চাপ প্রয়োগের জন্য আহ্বান জানিয়েছিল। তারা বলেছিল, যদি সিসির এ সংশোধনী পাস হয়ে যায়, তাহলে সেখানে প্রাতিষ্ঠানিক কর্তৃত্ববাদ তৈরি হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ