ঢাকা, বৃহস্পতিবার 17 October 2019, ২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী
Online Edition

হামলার দুই ঘণ্টা আগে শ্রীলঙ্কাকে সতর্ক করেছিল ভারত

সংগ্রাম অনলাইন ডেস্ক: শ্রীলঙ্কায় ইস্টার সানডের দিন সিরিজ বোমা হামলার দুই ঘণ্টা আগে দেশটির গোয়েন্দা সংস্থাকে সতর্ক করে দিয়েছিল ভারত। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি ও বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কাকে হামলার ব্যাপারে আগেই সতর্ক করে দেওয়া হয়েছিল। এছাড়া প্রথমে ৪ এপ্রিল ও পরে ২০ এপ্রিল শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থাকে সতর্ক করেছে ভারতের গোয়েন্দা বাহিনী।

গত রবিবারের হামলায় শ্রীলঙ্কায় এখন পর্যন্ত ৩২১ জন নিহত হয়েছে। আহত রয়েছেন পাঁচ শতাধিক। 

হামলার দুদিন পর গতকাল মঙ্গলবার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

এমনকি সিরিজ বোমা হামলার মূল পরিকল্পনাকারীসহ আটজনের ছবিও প্রকাশ করেছে আইএস। আইএসের মুখপত্র আমাক নিউজ অ্যাজেন্সি সেই ছবি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, হামলার মাস্টারমাইন্ডসহ আত্মঘাতী সাতজন হামলাকারী ছবিতে থাকা ব্যক্তিরা।

এর আগে মঙ্গলবার, আমাক নিউজ অ্যাজেন্সি এক বিবৃতিতে জানায়, শ্রীলঙ্কায় হামলা চালিয়েছে আইএসের যোদ্ধারা। হামলার পর আইএসের 'যোদ্ধা'রা এখন উল্লাস করছে।

পরে হামলার মাস্টারমাইন্ড হিসেবে উগ্রপন্থী ধর্মীয় নেতা জাহরান হাশিমের ছবি প্রকাশ করা হয়েছে। এখন পর্যন্ত আইএস বলছে, তিনিই হামলার মূল পরিকল্পনাকারী।

তবে তার পাশে থাকা অন্য সাতজনের মুখ কাপড়ে ঢেকে দেওয়া রয়েছে। জঙ্গি গোষ্ঠীর তরফ থেকে আগেই বলা হয়েছে তাদের নাম, আবু ওবায়দা, আবু আল মুক্তার, আবু খলিল, আবু আল বাররা, আবু মুহাম্মদ এবং আবু আবদুল্লাহ। তারা সবাই আইএসের পতাকার সামনে দাঁড়িয়ে ফ্রেমবন্দি হয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ