ঢাকা, সোমবার 16 September 2019, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

কোন বয়সের শিশুর কতক্ষণ টিভি বা মোবাইল ঘাঁটা নিরাপদ

সংগ্রাম অনলাইন ডেস্ক: কোন বয়সের শিশুর কতক্ষণ টিভি বা মোবাইল ঘাঁটা নিরাপদ, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা।নির্দেশিকায় বলা হয়েছ, যে সমস্ত বাচ্চাদের বয়স এক বছরেরও কম তাঁদের মোটেই টিভির সামনে বা কম্পিউটার মোবাইলের সামনে বসিয়ে দেবেন না।জানানো হয়েছে, টিভিতে চোখ নয়, খেলার মাঠে দৌড়াতে হবে বাচ্চাদের।

মায়েরা অনেক সময় বাচ্চাদের শান্ত করতে বা খাওয়ানোর সময় তাদেরকে টেলিভিশনের সামনে বসিয়ে দেন অথবা তাদের হাতে মোবাই তুলে দেন। হু'র প্রতিবেদনে বলা হয়েছে, যন্ত্র হিসেবে যত বেশি আমরা মোবাইল, টিভি ও কম্পিউটার ব্যবহার করা হচ্ছে, শিশুদের স্বাস্থ্যের ততই অবনতি ঘটছে দ্রুত।

ওই নির্দেশিকাতে স্পষ্টতই উল্লেখ করা হয়েছে যে, পাঁচ বছরের কম বয়স যে সব বাচ্চাদের তাদেরকে টিভি মোবাইল বা কম্পিউটারে যতটা সম্ভব কম সময় কাটাতে হবে। টিভি বা মোবাইলে যত কম চোখ রাখবে বাচ্চাদের তত ঘুম ভালো হবে। ভালো ঘুমের জন্য এবং স্বাস্থ্যবান হয়ে উঠতে গেলে টিভির পর্দা নয়, খেলার মাঠেই বেশি নিয়ে যেতে হবে বাচ্চাদের। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, যে সমস্ত বাচ্চাদের বয়স একেবারেই কম, অর্থাৎ এক বছরেরও কম তাঁদের টিভি দেখানো বা কম্পিউটার গেম খেলতে দেওয়াটাও বন্ধ করুন।এতে মারাত্মক ক্ষতির মুখে অজান্তেই নিজের শিশুকে ঠেলে দিচ্ছেন আপনি। ২ থেকে ৪ বছর বয়সী শিশুদের বেশি করে শারীরিক ক্রিয়াকলাপে নিযুক্ত করা উচিত। অনেক বেশি খেলাধুলো এবং অন্যান্য কাজে নিজের শিশুকে নিযুক্ত করুন। সব শেষে দিনে খুব বেশি হলে এক ঘন্টা টিভি বা কম্পিউটারে মন দিতে দিন, তার বেশি একেবারেই নয়।ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ