বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

ভারতের ওপর থেকে নির্ভরতা কমাতে চীন ও নেপালের বন্দর চুক্তি সই

৩ মে, সাউথ এশিয়ান মনিটর : চীন ও নেপাল ২০১৬ সালের একটি চুক্তি চূড়ান্ত করেছে, যে চুক্তির অধীনে চীনের সমুদ্র ও স্থলবন্দর ব্যবহারের সুবিধা পাবে স্থলবেষ্টিত নেপাল। বেইজিংয়ে সোমবার নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবি ভান্ডারি এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

এই চুক্তির অধীনে তৃতীয় কোন দেশ থেকে আমদানি রফতানির ক্ষেত্রে নেপাল তিয়ানজিন, শেনঝেন, লিয়ানইউনগাং এবং ঝানজিয়াং সমুদ্র বন্দর এবং লানঝাউ, লাসা ও শিগাতসে স্থলবন্দর ব্যবহারের সুবিধা পাবে। কাঠমা-ু পোস্ট মঙ্গলবার এক রিপোর্টে এ তথ্য জানিয়েছে।

রিপোর্টে আরও বলা হয়েছে, এই চুক্তির অধীনে চীনের আরও অনির্দিষ্ট ছয়টি পয়েন্ট দিয়ে নিজেদের পণ্য রফতানি করতে পারবে নেপাল। ফলে আন্তর্জাতিক বাজারে প্রবেশের ক্ষেত্রে ভারতের উপর থেকে নির্ভরতা কমবে নেপালের। নেপালের নেতা তার নয় দিনের চীন সফরে প্রেসিডেন্ট শি-এর সাথে বৈঠক ছাড়াও দ্বিতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে অংশ নেন। সেখানে চীনের নতুন সিল্ক রোড অবকাঠামো পরিকল্পনা নিয়ে আলোচনায় অংশ নেন তিনি।

বেইজিং ও কাঠমা-ু ২০১৬ সালের মার্চে ট্রানজিট ও ট্রান্সপোর্টেশান এগ্রিমেন্ট স্বাক্ষরের পর থেকে এই প্রকল্পটি চূড়ান্ত হওয়ার অপেক্ষায় ছিল। ২০১৬ সালে ভারত নেপাল সীমান্তে অবরোধ সৃষ্টির পর পরই চীনের সাথে ওই চুক্তি স্বাক্ষর করেছিল নেপাল।  রিপোর্টে কর্মকর্তা এবং বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে, চুক্তির অর্থ এই নয় যে নেপাল এখনই চীনের দেয়া বন্দর সুবিধা ব্যবহার করতে পারবে। প্রস্তাবিত বন্দরগুলোর সাথে যোগাযোগ অবকাঠামো তৈরি না হওয়া পর্যন্ত তাই নেপালকে অপেক্ষা করতে হবে।

চায়না ওয়েস্ট নর্মাল ইউনিভার্সিটির সেন্টার অব ইন্ডিয়া স্টাডিজের ডিরেক্টর লং শিংচুন বলেন, এই প্রটোকল এখন পর্যন্ত “মূলত প্রতীকী কারণ নেপালকে বৈদেশিক বাণিজ্যের জন্য এখনও ভারতের ভূমি ব্যবহার করতে হবে, তবে এটা ভারতের সাথে দর কষাকষির ক্ষেত্রে নেপালকে সুবিধা দেবে”।

৩০ মিলিয়ন জনসংখ্যার দেশ নেপাল এশিয়ার দুই প্রধান প্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে প্রতিযোগিতার কেন্দ্রে পরিণত হয়েছে। দীর্ঘদিন ধরে যে দেশটি ভারতের ব্যাকইয়ার্ড হিসেবে পরিচিত হয়ে এসেছে, চীনের বিনিয়োগ ও অবকাঠামো উন্নয়ন সহযোগিতা বেড়ে যাওয়ায় সে চিত্র এখন বদলে যেতে শুরু করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ