বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

রোজায় প্রতিকেজি গরুর গোশতো ৫২৫ টাকা খাসি ৭৫০

স্টাফ রিপোর্টার : এ বছর রোজার মাসের জন্য রাজধানীতে প্রতিকেজি দেশি গরুর গোশতের দাম সর্বোচ্চ ৫২৫ টাকা নির্ধারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন; যদিও আরও আগে থেকেই তা ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া বোল্ডার গরুর মাংসের দাম প্রতিকেজি ৫০০, মহিষের গোশতো ৪৮০ টাকা, খাসির  গোশতো ৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর প্রতিকেজি ভেড়ার গোশতের দাম ৬৫০ টাকা নির্ধারণ করেছে ডিএসসিসি।  গতকাল সোমবার নগর ভবনে গোশতো ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।
গত বছর রোজায় দেশি গোশতের দাম ছিল ৪৫০ টাকা। সেই হিসেবে গতবারের চেয়ে কেজিতে ৭৫ টাকা দাম বেড়েছে।
সভায় মেয়র সাঈদ খোকন বলেন, এই দামের বেশি রাখলে শাস্তি দেওয়া হবে। ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, “আজকের এই সিদ্ধান্ত আপনারা মেনে চলবেন। কেউ যদি এর চেয়ে বেশি দাম রাখেন তাহলে সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবে। নির্ধারিত এই দামে সুপারশপেও গোশতো বিক্রি করা হবে।”
সভায় ঢাকা মহানগর গোশতো  ব্যবসায়ী সমিতির সদস্য, সিটি করপোরেশনের কর্মকর্তা, বিভিন্ন সুপারশপের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  
প্রতিবছর সিটি করপোরেশন দাম বেঁধে দিলেও রোজার আগে থেকেই গোশতের দাম চড়তে থাকে।  আর ব্যবসায়ীদের নিয়ে বৈঠকে দাম নির্ধারণ করা হলেও রোজার সময় তা আর মানতে দেখা যায় না বিক্রেতাদের। গতবছর রোজার সময় খোদ মেয়রের বাড়ির পাশের দোকানগুলোতেও বেশি দামে গোশতো বিক্রির খবর এসেছিল।
বাংলাদেশ গোশতো ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলমের দাবি, গাবতলী হাটের ইজারাদার কয়েকগুণ বেশি খাজনা আদায় করায় গোশতের দাম বেড়ে যায়। গতকালের সোমবারের সভায় তিনি বলেন, “১০০ টাকার খাজনা এক হাজার টাকাও রাখা হচ্ছে। এ কারণে গোশতের দাম বেড়ে যায়। ফলে সিটি করপোরেশনের নির্ধারিত দামে গোশতো  বিক্রি করা কঠিন হয়ে যায়।” এই বিষয়ে নজর দিলে গোশতের দাম কম রাখা সম্ভব হবে বলে মনে করেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ