বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

অবরোধ স্বত্ত্বেও কাতারের আমিরকে বাহরাইনের প্রধানমন্ত্রীর ফোন

৮ মে, আল জাজিরা : পবিত্র রমযান মাসের শুরু উপলক্ষে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে ফোন করেছেন বাহরাইনের প্রধানমন্ত্রী যুবরাজ খলিফা বিন সালমান আল খলিফা। ২০১৭ সালের জুন থেকে দোহার সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্নকারী চারটি দেশের মধ্যে বাহরাইন একটি। মঙ্গলবার সকালে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কাতারের আমিরকে প্রধানমন্ত্রীর ফোন করার খবর প্রকাশ করে। খবরে বলা হয়, রমযানের শুভেচ্ছা বিনিময়ে সীমাবদ্ধ ছিল এই ফোনকল। তবে কাতারভিত্তিক সংবাদমাধ্যম জানিয়েছে, অবরোধ আরোপকারী কোনও দেশের তরফ থেকে কাতারের আমিরকে এধরণের ফোনালাপের ঘটনা বিরল।

বাহরাইনের প্রধানমন্ত্রী ও যুবরাজ খলিফা বিন সালমান আল খলিফা

সন্ত্রাসবাদে সহযোগিতার অভিযোগ এনে ১৩ টি শর্ত দিয়ে ২০১৭ সালের ৫ জুন কাতারের সঙ্গে অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। কাতার এই অভিযোগ অস্বীকার করে শর্ত মানতে অস্বীকৃতি জানিয়ে আসছে। দোহার দাবি চলমান এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। সৌদি আরবের নেতৃত্বে নেওয়া এই পদক্ষেপের কারণে শুরুতে সংকটে পড়লেও পরে তা কাটিয়ে উঠতে থাকে কাতার। যুক্তরাষ্ট্রের তরফ থেকে মধ্যপ্রাচ্যের দুই মিত্র কাতার ও সৌদি আরবের বিরোধ নিস্পত্তির আহ্বান জানালেও তাতে কোনও ফল আসেনি।

এর মধ্যে মঙ্গলবার সকালে কাতারের আমিরকে প্রধানমন্ত্রীর ফোন করার খবর প্রকাশ করে বাহরাইনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা। দুই দেশের শীর্ষ ব্যক্তিদের এই ফোনালাপ রমজানের শুভেচ্ছা বিনিময়ে সীমাবদ্ধ ছিল বলে উল্লেখ করা হয় ওই খবরে। বাহরাইনের মন্ত্রিপরিষদ বিষয়কমন্ত্রী মোহাম্মদ বিন ইব্রাহিম আল মুতওয়া বলেছেন, এই ফোনালাপ বাহরাইনের রাষ্ট্রীয় অবস্থানের প্রতিনিধিত্ব করে না। আর এর মধ্য দিয়ে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিসরের প্রতি বাহরাইনের প্রতিশ্রুতি আক্রান্ত হবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ