বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

সুরমা নদীর বালু উত্তোলন ও অবৈধ স্থাপনা নির্মাণে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার : সিলেটের পশ্চিম কাজীর বাজার সংলগ্ন সুরমা নদী থেকে বালু উত্তোলন, নদী ভরাট করে অবৈধ স্থাপনা নির্মাণ ও নদীতে আবর্জনা ফেলার ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে বালু উত্তোলন বন্ধ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করে দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
এছাড়া সুরমা নদী রক্ষায় বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। রুলে নদী খনন করে সুরমা নদীর নাব্যতা ফিরিয়ে আনার কেন নির্দেশ দেয়া হবে না- তাও জানতে চাওয়া হয়েছে।
এক রিট আবেদনের শুনানি নিয়ে গতকাল সোমবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।
আদেশে আগামী চার সপ্তাহের মধ্যে নৌ-পরিবহন সচিব, ভূমি সচিব, বিআইডব্লিউটি এর চেয়ারম্যান, সিলেটের মেয়র, জেলা প্রশাসক, পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।
গত এপ্রিলে মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থার পক্ষে নাজিম উদ্দিন নাজিম সিলেটের পশ্চিম কাজির বাজার সংলগ্ন সুরমা নদীর বালু উত্তোলন বন্ধ, অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন। ওই রিটের শুনানি নিয়ে আজ (সোমবার) এ আদেশ দেন আদালত।

অনলাইন আপডেট

আর্কাইভ