ঢাকা, বৃহস্পতিবার 16 May 2019, ২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১০ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

ঈদের কেনাকাটায় ছাড়ের ছড়াছড়ি

ইবরাহীম খলিল : ঈদ মানেই নতুন পোশাকের পাশাপাশি বাড়তি কিছু  কেনাকাটা। তাই ঈদের কেনাকাটায় ক্রেতা আকর্ষণে ছাড় দেওয়ার রেওয়াজ চালু করেছে সুবিধাভোগী প্রতিষ্ঠানগুলো। আর এই ছাড়ের সুযোগগুলোও লুফে নেন ক্রেতারা। তাই প্রতিবছরের মতো এবারও কেনাকাটায় বিশেষ সুযোগ দিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান। এদের সঙ্গে যোগ দিচ্ছে দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলো। তবে সবার জন্য না, যাঁরা ব্যাংকের কার্ড ব্যবহার করেন, তাঁরা এবারও কেনাকাটা, ইফতার, সাহরি ও তারকা হোটেলে থাকার ক্ষেত্রে পাবেন বিশেষ ছাড়।
বিশ্বের উন্নত দেশগুলোতে বিভিন্ন উৎসব ঘিরে পণ্যের দাম কমে যায়। মাসজুড়ে চলে বিশেষ ছাড়ের অফার। আর বাংলাদেশে উৎসব ঘিরে জিনিসপত্রের দাম বাড়ার প্রবণতা বহুদিনের। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ধরনও কিছুটা পাল্টাচ্ছে। এখন বাংলাদেশেও উৎসব ঘিরে পণ্যের দামে বিশেষ ছাড় দেওয়া হচ্ছে।
এ ছাড়ের আয়োজনে নতুন মাত্রা যোগ করেছে ব্যাংকগুলো। কেনাকাটা বা লেনদেনে বাংলাদেশে নগদ অর্থের পরিবর্তে কার্ডের ব্যবহার দিন দিন বাড়ছে। আর কার্ডে কেনাকাটায় পণ্যের দাম কমাতে সহযোগিতা করছে ব্যাংকগুলো। এ ছাড়া ঈদে ঘরে ফেরা ও বিদেশ ভ্রমণের ক্ষেত্রে আকাশ পথে বিমান ভাড়ায়ও ছাড়ের ব্যবস্থা রয়েছে।
জানা গেছে, দেশের বিভিন্ন ব্যাংক তাদের কার্ডধারীদের জন্য নির্দিষ্ট শো-রুম থেকে কেনাকাটায় ১০-৫০ শতাংশ পর্যন্ত ছাড়ের সুবিধা দিচ্ছে। এর মাধ্যমে ব্যাংকগুলো নতুন গ্রাহক আকর্ষণের পাশাপাশি পুরোনো গ্রাহকদের ‘ঈদ উপহার’ দিচ্ছে।
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারে আড়ং ও অ্যাপেক্সে কেনাকাটায় মিলছে ৩০ শতাংশ ছাড়। এ ছাড়া আগোরা, মীনাবাজার ও স্বপ্নতে কেনাকাটায় মিলছে ১২ শতাংশ ছাড়।
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) গ্রাহকেরা কার্ডে কেনাকাটায় আড়ং, অ্যাপেক্স দেশি দশ, রিচম্যান, ইনফিনিটি, আগোরা ও ইউনিমার্টে পাচ্ছেন ১০ শতাংশ ক্যাশ ব্যাক সুবিধা। আরও বিভিন্ন ব্রান্ডে ২৫ শতাংশ পর্যন্ত সুবিধা পাচ্ছেন ব্যাংকটির গ্রাহকেরা।
ইউসিবির উপব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মামুন বলেন, গ্রাহকেরা বছরজুড়ে আমাদের সঙ্গে থাকেন। তাই ঈদ উপলক্ষে গ্রাহকদের ব্যাংকের পক্ষ থেকে কিছু ছাড়ের ব্যবস্থা করা হয়েছে।
এনআরবি ব্যাংকের ক্রেডিট কার্ড দিয়ে আড়ংয়ে কেনাকাটায় মিলছে ২৬ শতাংশ ছাড়। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডে কেনাকাটায় মিলছে ২০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়। ব্র্যাক, ডাচ্ বাংলা, ইস্টার্ন, সাউথইস্ট ব্যাংকের গ্রাহকেরাও কার্ডে কেনাকাটায় পাচ্ছেন বিশেষ ছাড়।
 দেশীয় দি সিটি ব্যাংকের সব আমেরিকান এক্সপ্রেস কার্ড দিয়ে তারকা রেস্তোরাঁয় মিলছে একজনের সঙ্গে আরও একজন বিনা মূল্যে খাওয়ার সুবিধা। এ ছাড়া বাংলাদেশ বিমান ভ্রমণেও ছাড় পাচ্ছেন ব্যাংকটির গ্রাহকেরা। তাদের কার্ডে কেনাকাটায় রয়েছে আরও নানা সুবিধা।
সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন বলেন, উন্নত দেশগুলোতে বিভিন্ন উৎসবে কম দামে কেনাকাটা করা যায়। বাংলাদেশে গ্রাহকদের সে স্বাদ দিতে ব্যাংকগুলো বিভিন্ন ছাড় দিয়ে যাচ্ছে।
বর্তমানে দেশে দেড় কোটির বেশি ডেবিট ও ক্রেডিট কার্ড রয়েছে। যাতে গত ডিসেম্বরে লেনদেন হয়েছে ১৩ হাজার ৭৩৪ কোটি টাকা। সারা দেশে এটিএম বুথ রয়েছে ১০ হাজার ৩৫৫। কেনাকাটার জন্য পয়েন্ট অব সেলস রয়েছে ৪৫ হাজার ৮৯৬টি।
ব্যাংকসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, নগদ টাকার ব্যবহার কমাতে এখনো পুরোপুরি কার্ড ব্যবহারের মতো পরিবেশ দেশে গড়ে ওঠেনি। রাজধানীর বড় ব্র্যান্ড ও বিপণীবিতানে কার্ডে কেনাকাটায় অতিরিক্ত মাশুল গুণতে হয় গ্রাহকদের।
এদিকে ক্রেতা আকর্ষণে অনলাইনে নানা ছাড় ও উপহারের ঘোষণা দিচ্ছে বিভিন্ন অনলাইন পণ্য বিক্রেতা ও সেবাদাতা প্রতিষ্ঠান। ঈদবাজারের হাওয়া লাগায় আর ছাড়ের কারণে অনেকই অনলাইন দোকানগুলোতে ঢুঁ মারছেন। দোকানে গিয়ে অনেকে দরদাম করে পণ্য কিনতে পছন্দ করেন। কিছুটা ছাড়ের আশা করেন। অনলাইন দোকানগুলোতে ঘোষণা দিয়েছে নানারকম ছাড়ের।
অনলাইন মার্কেটপ্লেস আজকের ডিলে ৫০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক অফার ঘোষণা করা হয়েছে। ঈদে ক্রেতারা বিকাশের মাধ্যমে অ্যাডভান্স পেমেন্ট করে অর্ডার করলেই এ ক্যাশব্যাক সুবিধা পাবেন। ১০ হাজারেরও বেশি ঈদের পণ্যের ওপর এই ছাড় থাকছে। এ ছাড়া আরও এক লাখের বেশি পণ্যতে থাকছে ২০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক।
ঈদ উপলক্ষে অনলাইনে মোবাইল মেলা আয়োজন করেছে পিকাবু ডটকম। এখান থেকে ৬৭ শতাংশ পর্যন্ত ছাড়ে মোবাইল কেনা যাবে। মেলা চলবে ১৮ জুন পর্যন্ত। মেলা উপলক্ষে পিকাবু থেকে ১৫টি ব্র্যান্ডের মোবাইল ফোনে এই ছাড় পাওয়া যাবে। প্রতিটি মোবাইল ডিভাইসে থাকছে অফিশিয়াল ব্র্যান্ড ওয়ারেন্টি। মেলায় কেনাকাটায় বিভিন্ন ব্যাংক কার্ডে ছাড়ও রেখেছে পিকাবু।
ঈদ উপলক্ষে ই-কমার্স প্রতিষ্ঠান প্রিয়শপ ডটকম আয়োজন করছে ‘অনলাইন ঈদ শপিং ফেস্টিভ্যাল’। কেনাকাটায় ক্যাশব্যাক, ভাউচার এবং হেলিকপ্টারে ওড়ার অফার দিয়েছে প্রতিষ্ঠানটি। ঈদে কেনাকাটায় বিকাশে পেমেন্টে ২০ শতাংশ ক্যাশব্যাক, এক্সিমকার্ড ও মাস্টারকার্ডে ১০ শতাংশ এবং ইবিএলকার্ডে ৫ শতাংশ ছাড় পাবেন গ্রাহকেরা। প্রিয়শপে থ্রি-পিস, গজ কাপড়, শাড়ি, বাহারি পাঞ্জাবি, শার্ট, প্যান্ট, টি-শার্ট, পোলো টি-শার্ট, বাচ্চাদের ড্রেস, ইম্পোর্টেড জুয়েলারি, রোদচশমা, ঘড়ি, চামড়ার বেল্ট, ওয়ালেট, ঘর সাজানোর সামগ্রী, ইলেকট্রনিকস, প্রসাধনীসহ বাহারি সব পণ্য পাওয়া যাচেছ। প্রায় প্রতিটি পণ্যে রয়েছে ঈদের বিশেষ মূল্যছাড়।
দেশের অন্যতম ই-কমার্স সাইট বাগডুম ডটকম ঈদ উপলক্ষে বেশ কয়েকটি অফার শুরু করছে। সাপ্তাহিক ডিল, হ্যাপি আওয়ারের মতো অফার দিচ্ছে প্রতিষ্ঠানটি। ঈদ আয়োজন হিসেবে বাগডুম ঈদ কালেকশন এনেছে ই-কমার্স প্রতিষ্ঠানটি। এতে আছে  মেয়েদেরহাল ফ্যাশনের সব শাড়ি, কামিজ,  ছেলেদের পাঞ্জাবী, শার্ট, প্যান্ট, টি-শার্ট। এ ছাড়া রয়েছে জুয়েলারি ও লাইফস্টাইল পণ্য। বাগডুম পাওয়া যাচ্ছে ৫০০  থেকে ৫ হাজার টাকার বাগডুম ঈদ কুপন। সিটি ব্যাংক, আমেরিকান এক্সপ্রেস কার্ডহোল্ডার, মাস্টারকার্ড কার্ডহোল্ডারদের জন্য নির্বাচিত শীর্ষস্থনীয় সব ব্র্যান্ডের ১১ শতাংশ ও বাংলালিংক প্রিয়জন গ্রাহকদের জন্য ৮ শতাংশ ছাড় রয়েছে। ব্র্যাক ব্যাংক তারা কার্ডহোল্ডারদের জন্য বাগডুমের প্রতি বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা  থেকে রাত ১২টার অনন্য ডিপ ডিস্কাউন্ট অফার হ্যাপি আওয়ার চালু রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ