ঢাকা, বৃহস্পতিবার 16 May 2019, ২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১০ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

ট্রেনের আগাম টিকিট ২২ মে থেকে -রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হচ্ছে আগামী ২২ মে। চলবে ২৬ মে পর্যন্ত। রেলের ফিরতি টিকিট বিক্রি ২৯ মে শুরু হয়ে চলবে ২ জুন পর্যন্ত। গতকাল বুধবার রাজধানীর রেলভবনে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে রেলওয়ের প্রস্তুতি বিষয়ে সাংবাদিক সম্মেলনে এ কথা জানান রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। মন্ত্রী জানান, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৫ কিংবা ৬ জুন ঈদুল ফিতর পালিত হবে। তবে আগামী ৫ জুন ঈদ ধরে রেলওয়ের কর্মপরিকল্পনা সাজানো হয়েছে।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন রেল সচিব মো. মোফাজ্জেল হোসেন, অতিরিক্ত মহাপরিচালক রোলিং স্টক মো. শাসছুজ্জামান প্রমুখ।
সাংবাদিক সম্মেলনে জানানো হয়, ঈদে ৮ জোড়া বিশেষ ট্রেনের পাশাপাশি ৯৬টি আন্তঃনগর ট্রেনে প্রতিদিন ৭০ থেকে ৭২ হাজার টিকিট বিক্রি করা হবে। এই হিসাবে ৫ দিনে বাংলাদেশ রেলওয়ে ৩ লাখ ৫০ হাজার যাত্রীকে গন্তব্যে পৌঁছে দেয়ার সেবা দেবে। তিনি বলেন, ঈদের সম্ভাব্য তারিখ ৫ জুন ধরা হয়েছে। সে অনুযায়ী সব প্রস্তুতি নেয়া হয়েছে। এ জন্য আগামী ২২ মে থেকে ঈদের অগ্রিম টিকিট দেয়া হবে। ২২ মে দেয়া হবে ৩১ মের টিকিট, ২৩ মে দেয়া হবে ১ জুনের টিকিট, ২৪ মে দেয়া হবে ২ জুনের টিকিট, ২৫ মে দেয়া হবে ৩ জুনের টিকিট এবং ২৬ মে দেয়া হবে ৪ জুনের টিকিট। আর ফেরত যাত্রীদের জন্য ২৯ মে দেয়া হবে ৭ জুনের টিকিট, একইভাবে ৩০ ও ৩১ মে এবং ১ ও ২ জুন দেয়া হবে যথাক্রমে ৮, ৯, ১০ ও ১১ জুনের টিকিট। একজন যাত্রী একসঙ্গে সর্বোচ্চ ৪টি টিকিট কিনতে পারবেন। এ জন্য অবশ্যই জাতীয় পরিচয়পত্র লাগবে। স্পেশাল ট্রেনের কোনও সিট মোবাইল অ্যাপে পাওয়া যাবে না।
রেলমন্ত্রী জানান, যে ৮ জোড়া বিশেষ ট্রেন ছাড়া হবে সেগুলো হলো ঢাকা-দেয়ানগঞ্জ-ঢাকা রুটে দেয়ানগঞ্জ ঈদ স্পেশাল (১ জোড়া), চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে চাঁদপুর ঈদ স্পেশাল (২ জোড়া), খুলনা-ঢাকা-খুলনা রুটে মৈত্রীর রেক দিয়ে খুলনা ঈদ স্পেশাল, ঢাকা-ঈশ্বরদী-ঢাকা রুটে ঈশ্বরদী ঈদ স্পেশাল, লালমনিরহাট-ঢাকা-লালমনিরহাট রুটে লালমনি ঈদ স্পেশাল, ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার রুটে শোলাকিয়া স্পেশাল-১ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে শোলাকিয়া স্পেশাল-২ চলবে। এর মধ্যে শোলাকিয়া স্পেশালগুলো ঈদের দিন সেবা দেবে। এ সময়ের মধ্যে সব অন্তঃনগর ট্রেনের অফ-ডে বাতিল করা হয়েছে।
এবারই প্রথম অগ্রিম টিকিট ঢাকা কমলাপুর স্টেশন, বিমানবন্দর, বনানী, তেজগাঁও স্টেশন এবং ফুলবাড়িয়া থেকে বিক্রি করা হবে। এর মধ্যে ঢাকা (কমলাপুর) থেকে সমগ্র পশ্চিমাঞ্চলগামী ট্রেন ভায়া যমুনা সেতু, বিমানবন্দর স্টেশন থেকে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তঃনগর ট্রেন, তেজগাঁও স্টেশন থেকে ময়মনসিংহ ও জামালপুরগামী সব আন্তঃনগর ট্রেন, বনানী স্টেশন থেকে নেত্রকোনাগামী মোহনগঞ্জ ও হাওড় এক্সপ্রেস ট্রেন এবং ফুলবাড়িয়া (পুরাতন রেলভবন) থেকে সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট দেয়া হবে।
রেলমন্ত্রী আরও জানান, মোট টিকিটের ৫০ শতাংশ অনলাইনে বিক্রি করা হবে। স্টেশন কাউন্টার থেকে দেয়া হবে বাকি ৫০ শতাংশ। এ ছাড়া কালোবাজারি রোধে বড় বড় স্টেশনে জিআরপি, আরএনবি, বিজিবি ও স্থানীয় পুলিশ এবং র্যা বের সহযোগিতায় সার্বক্ষণিক প্রহরার ব্যবস্থা থাকবে।
মন্ত্রী জানান, ২৯ মে থেকে পঞ্চগড় এক্সপ্রেস নামে নতুন একটি ট্রেন চালু হবে ঢাকা-পঞ্চগড়-ঢাকা রুটে। প্রধানমন্ত্রী ২৫ মে গণভবনে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে পঞ্চগড় এক্সপ্রেসের উদ্বোধন করবেন। ১৮টি বগি নিয়ে বিরতিহীনভাবে ঢাকা থেকে সরাসরি পার্বতীপুর পর্যন্ত যাবে ট্রেনটি। এরপর দিনাজপুর, ঠাকুরগাঁও এ দুই জায়গায় থেমে পঞ্চগড়ে গিয়ে শেষ হবে ট্রেনটির যাত্রা। বনলতার মতো পঞ্চগড় এক্সপ্রেসে খাবার বাধ্যতামূলক করা হয়নি। ভাড়ার হার নির্ধারণ করা হয়েছে শোভন ৫৫০ টাকা, এসি চেয়ার ১ হাজার ৩৫ টাকা, এসি কেবিন ১ হাজার ২৬০ টাকা এবং এসি স্লিপিং বার্থ ১ হাজার ৮৯২ টাকা। ৫৯৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে এটি বাংলাদেশের সর্ব দীর্ঘ ট্রেন সার্ভিস হতে যাচ্ছে।
ঈদ উপলক্ষে ৮ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। ঢাকা-দেয়ানগঞ্জ-ঢাকা রুটে ২ থেকে ৪ জুন এবং ৬ থেকে ১২ জুন চলবে দেয়ানগঞ্জ ঈদ স্পেশাল এক জোড়া ট্রেন। আর চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে ২ থেকে ৪ জুন এবং ৬ থেকে ১২ জুন চলবে চাঁদপুর ঈদ স্পেশাল দুই জোড়া ট্রেন। ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস ঈদের সময় বন্ধ থাকবে। ওই ট্রেনটি দিয়ে চালানো হবে খুলনা ঈদ স্পেশাল একটি ট্রেন। ৩ জুন রাত ১২টা ৫ মিনিটে ট্রেনটি ঢাকা ছাড়বে। ঢাকা-ঈশ্বরদী-ঢাকা রুটে ২ থেকে ৪ জুন চলবে ঈশ্বরদী ঈদ স্পেশাল ট্রেন। লালমনি ঈদ স্পেশাল নামে বিশেষ একটি ট্রেন ২ থেকে ৪ জুন চলবে লালমনিরহাট-ঢাকা-লালমনিরহাট রুটে। ঈদের দিন চালু থাকবে শোলাকিয়া স্পেশাল ১ ও শোলাকিয়া স্পেশাল ২ ট্রেন দুটি। শোলাকিয়া স্পেশাল ১ চলবে ভৈরব-কিশোরগঞ্জ-ভৈরব রুটে, আর শোলাকিয়া স্পেশাল ২ চলবে ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে।

অনলাইন আপডেট

আর্কাইভ