ঢাকা, বৃহস্পতিবার 16 May 2019, ২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১০ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

৫৭ ধারার মামলায় আইনজীবী ইমতিয়াজ মাহমুদ গ্রেফতার

স্টাফ রিপোর্টার : ফেইসবুকে ‘উসকানিমূলক’ বক্তব্য দেওয়ার অভিযোগে তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারার এক মামলায় কবি ও আইনজীবী ইমতিয়াজ মাহমুদকে গ্রেপ্তার করা হয়েছে।
বনানী থানার ওসি বিএম ফরমান আলী বলেন, ২০১৭ সালে খাগড়াছড়ি সদর থানায় ইমতিয়াজ মাহমুদের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে একটি মামলা হয়। এতদিন ওই মামলায় তিনি জামিনে ছিলেন। “তার নামে খাগড়াছড়ি থেকে একটা ওয়ারেন্ট এসেছে। গতকাল বুধবার সকালে ওই ওয়ারেন্টে তাকে বনানীর বাসা থেকে আমরা গ্রেপ্তার করেছি।”বাম সংগঠন ছাত্র ইউনিয়নের সাবেক নেতা ইমতিয়াজ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। তিনি লেখালেখিও করেন।
শফিকুল ইসলাম নামে খাগড়াছড়ির এক ব্যক্তি ২০১৭ সালে ইমতিয়াজের বিরুদ্ধে ৫৭ ধারার এ মামলা করেন। তার অভিযোগ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ে ফেইসবুকে ‘উসকানিমূলক’ মন্তব্য করেছেন। সে সময় এ মামলায় গ্রেপ্তার হলেও পরে সুপ্রিম কোর্ট থেকে পুলিশ প্রতিবেদন দাখিল পর্যন্ত জামিন পান ইমতিয়াজ।
এর আগে ডিজিটাল নিরাপত্তা আইনের এক মামলায় মঙ্গলবার বরিশাল থেকে গ্রেপ্তার হন কবি হেনরী স্বপন। ইস্টার সানডের দিন শ্রীলঙ্কায় গির্জায় বোমা হামলা নিয়ে ফেইসবুকে এক মন্তব্যে তিনি ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ দিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে মামলায়। তাদের মুক্তির দাবিতে গতকাল বিকেলে শাহবাগে বিক্ষোভের কর্মসূচি দিয়েছে কয়েকটি সংগঠন।

অনলাইন আপডেট

আর্কাইভ