ঢাকা, বৃহস্পতিবার 16 May 2019, ২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১০ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্ট সাদেক খানের ৩য় মৃত্যুবার্ষিকী আজ

আজ ১৬ মে বৃহস্পতিবার বিশিষ্ট সাংবাদিক সাদেক খান-এর ৩য় মৃত্যুবার্ষিকী। জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের নির্ভীক সাংবাদিকতার পথিকৃত সাদেক খান দু’বছর আগে এই দিন তার বারিধারাস্থ নিজ বাসভবনে ইন্তিকাল করেন। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি ২১ জুন ১৯৩২ সালে মুন্সিগঞ্জে জন্মগ্রহণ করেন। ছাত্র হিসেবে মেধাবী ছিলেন সাদেক খান। ১৯৫২ সালে ভাষা আন্দোলন সংগঠনে অন্যতম মূল ভূমিকায় ছিলেন। এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে যোগ দেন। তিনি ছাত্র জীবনে কমিউনিস্ট পার্টির ঢাকা জেলার নেতা ছিলেন। পরে তিনি সাংবাদিকতায় যোগ দেন। ১৯৬৩ সালে বাংলায় প্রামাণ্য চলচ্চিত্র ‘নদী ও নারী’ প্রযোজনা ও পরিচালনা করেন যা এখনও বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে বিবেচিত। 
২০০২ সালে রাষ্ট্রীয় সম্মাননা ২১শে পদক লাভ করেন। হলিডে’র কন্ট্রিবিউটিং এডিটর ছাড়াও তিনি অন্যান্য পত্র-পত্রিকায় নিয়মিত কলাম লিখতেন। এছাড়া রেডিও টেলিভিশন ও সেমিনারে জাতীয় সমস্যাদি, জাতীয় সম্পদ, নিরাপত্তা, সাংবাদিকতা এবং বিষয়াদিতে মৌলিক বক্তব্য দান করেছেন।
তিনি পাকিস্তান ন্যাশনাল এসেম্বলি স্পীকার মরহুম বিচারপতি আব্দুল জব্বার খান এর বড় সন্তান। তার ছোট ভাইরা কবি আবু জাফর ওবায়দুল্লাহ, সাংবাদিক এনায়েতুল্লাহ খান, রাজনীতিক রাশেদ খান মেনন এমপি, মুক্তিযোদ্ধা ব্যবসায়ী শহীদুল্লাহ খান ও রাজনীতিবিদ বোন সেলিমা রহমান স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত।

অনলাইন আপডেট

আর্কাইভ