ঢাকা, শুক্রবার 17 May 2019, ৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ১১ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

ঢাকার যানজট দূর করতে হাইকোর্টে রিট

 

স্টাফ রিপোর্টার: রাজধানী ঢাকার যানজট দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ ও নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট ইশরাত হাসান জনস্বার্থে এ রিট দায়ের করেছেন।

রিটে ঢাকা মহানগরীর যানজট দূর করার জন্য স্পেশাল টাক্স ফোর্স গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া রাজধানীতে যানজট দূর করতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না -এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। রিটের বিষয়টি রিটকারী আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান নিজেই নিশ্চিত করেছেন।

রিটে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পরিকল্পনা সচিব, অর্থ সচিব, পরিবেশ সচিব, রাজউকের চেয়ারম্যান, ঢাকা সিটির দুই মেয়র, পুলিশের আইজিকে বিবাদী করা হয়েছে।

‘যানজটে বছরে ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা’ শিরোনামে গণমাধ্যমে প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদন রিটে সংযুক্ত করা হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, যানজটের কারণে রাজধানীতে একটি যানবাহন ঘণ্টায় যেতে পারে গড়ে ৫ কিলোমিটার। ১২ বছর আগেও এই গতি ছিল ঘণ্টায় ২১ কিলোমিটার। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকার ফলে যাত্রীদের মানসিক চাপ তৈরি হচ্ছে। এই চাপ আবার কাজ করছে অন্যান্য রোগের উৎস হিসেবে।

পাশাপাশি যানজটের কারণে শুধু ঢাকায় দৈনিক ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। যার আর্থিক ক্ষতি বছরে প্রায় ৩৭ হাজার কোটি টাকা। যানজটের পরিস্থিতি দিন দিন যেভাবে খারাপ হচ্ছে, তাতে আর্থিক ক্ষতির পরিমাণও যে বাড়বে, তা বলাবাহুল্য।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (এআরআই) এবং রোড সেফটি ফাউন্ডেশন আয়োজিত সেমিনারে এ প্রতিবেদন তুলে ধরা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ