ঢাকা, শনিবার 18 May 2019, ৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

আর্জেন্টিনার প্রাথমিক দলে এত্তো চমক!

নতুন আরেকটা টুর্নামেন্ট আসা মানেই পুরোনো হতাশাকে পেছনে ফেলে নতুন করে স্বপ্নের জাল বোনা। ২০১৮ বিশ্বকাপ ব্যর্থতা ভুলে আর্জেন্টাইনরাও আসন্ন কোপা আমেরিকাকে ঘিরে বুনতে শুরু করেছে নতুন স্বপ্নের জাল। তবে কোপার শিরোপা স্বপ্নের মালা গাথতে বসেই বড় এক চমক পেল আর্জেন্টাইনরা। তাদের চমকটা উপহার দিয়েছেন আর্জেন্টিনা কোচ স্বয়ং লিওনেল স্কালোনি। গতকাল বুধবার আসন্ন কোপার জন্য ৩২ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন স্কালোনি। তাতে এত্তো এত্তো চমক! স্কালোনির প্রাথমিক দলেই জায়গা হয়নি অন্তত ৮ জন নামী তারকার! তবে ম্যানচেস্টার সিটির ইনফর্ম ফরোয়ার্ড সার্জিও আগুয়েরো ফিরে এসেছেন দলে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর একটা ম্যাচও খেলেননি আগুয়েরো। তবে ম্যান সিটিকে টানা দ্বিতীয় বারের মতো লিগ শিরোপা জেতাতে সামনেই থেকেই নেতৃত্ব দিয়েছেন আগুয়েরো। লিগে মৌসুমে করেছেন ২১ গোল। দুর্দান্ত এই পারফরম্যান্সের পুরস্কার হিসেবেই কোপার প্রাথমিক দলে জায়গা করে নিয়েছেন তিনি। আগুয়েরোর ফেরাটা চমক নয় মোটেও। তবে গঞ্জালো হিগুয়েইনের সঙ্গে অভিজ্ঞ গোলরক্ষক সার্জিও রোমেরো, ডিফেন্ডার মার্কোস রোহো, ম্যানুয়েল লানজিনি, এভার বানেগাদের মতো তারকাদের প্রাথমিক দলে জায়গা না পাওয়াটা অবশ্যই বড় চমক। বিশেষ করে, ম্যানচেস্টার ইউনাইটেডের গোলরক্ষক রোমেরোর বাদ পড়াটা বড় বিস্ময়ের জন্ম দিয়েছে। উঠেছে বিতর্কের ঝড়ও। সেটা অন্য প্রসঙ্গ। আরও চমক হলো, ২০১৮ বিশ্বকাপ দলের মাত্র ১১ জন জায়গা পেয়েছেন কোপার প্রাথমিক দলে। মানে বিশ্বকাপ দলের ১২ জনই প্রাথমিক দল থেকে বাদ। চূড়ান্ত স্কোয়াড ঘোষণার সময় আরও কয়জন বাদ পড়েন কে জানে! দেশের পক্ষে ষষ্ঠ সর্বোচ্চ (৭৫ ম্যাচে ৩১ গোল) গোল করা হিগুয়েইন না থাকলেও মেসি-আগুয়েরোর সঙ্গে প্রাথমিক দলে আছেন অ্যাঙ্গেল ডি মারিয়া, পাওলো দিবালা, মাউরো ইকার্দিরা। আগামী ১৪ জুন থেকে ব্রাজিলে শুরু হতে যাচ্ছে কোপার ৪৬তম আসর। ‘বি’ গ্রুপে থাকা আর্জেন্টিনা টুর্নামেন্ট শুরু করবে ১৫ জুন, কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। গ্রুপপর্বে আর্জেন্টিনার পরের দুটি ম্যাচ ১৯ ও ২৩ জুন, যথাক্রমে প্যারাগুয়ে ও অতিথি দল কাতারের বিপক্ষে। প্রাথমিকভাবে ডাক পাওয়া এই ৩২ জনকে নিয়েই আর্জেন্টিনা শুরু করবে কোপার প্রস্তুতি ক্যাম্প। দুই সপ্তাহ পর ঘোষণা করা হবে ২৩ সদস্যের চূড়ান্ত দল।

আর্জেন্টিনার ৩২ সদস্যের প্রাথমিক দল:

গোলরক্ষক: ফ্রাঙ্কো আরমানি (রিভারপ্লেট), এস্তেবান আন্দ্রাদা (বোকা জুনিয়র্স), অগাস্টিন মার্চেসিন (ক্লাব আমেরিকা), হুয়ান মুসো (উদিনিসে) ও জেরোমিনো রুলি (রিয়াল সোসিয়েদাদ)।

ডিফেন্ডার: রেঞ্জো সারাভিয়া (রেসিং), গ্যাব্রিয়েল মেরকাদো (সেভিয়া), নিকোলাস ওটামেন্দি (ম্যানচেস্টার সিটি), জার্মান পেজ্জেল্লা (ফিওরেন্তিনা), ওয়াল্টার কানেমান (গ্রেমিও), নিকোলাস ত্যাগলিয়াফিকো (আয়াক্স), মার্কোস অ্যাকুনা (স্পোর্টিং লিসবন), রামিরো ফুনেস মোরি (ভিয়ারিয়াল) ও হুয়ান ফয়থ (টটেনহাম)।

মিডফিল্ডার ও ফরোয়ার্ড: লিয়ান্দ্রো পারেদেস (পিএসজি), জিওভান্নি লো সেলসো (রিয়াল বেটিস), এজেকুয়েল প্যালাসিওস (রিভারপ্লেট), গইডো রদ্রিগেজ (ক্লাব আমেরিকা), রবার্তো পেরেইয়া (ওয়াটফোর্ড), রদ্রিগো ডি পল (উদিনিসে), মাতিয়াস জারাচো (রেসিং), অ্যাঙ্গেল ডি মারিয়া (পিএসজি), গঞ্জালো মার্টিনেজ (আটালান্টা), পাওলো দিবালা (জুভেন্টাস), ম্যাক্সিমিলিয়ানো মেজা (মন্টেরে), ইভান মারকোন (বোকা জুনিয়র্স), লিওনেল মেসি (বার্সেলোনা এফসি), সার্জিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি), লাউতারো মার্টিনেজ (ইন্টারমিলান), অ্যাঞ্জেল কোরেয়া (অ্যাতলেতিকো মাদ্রিদ), মাতিয়াস সুয়ারেজ (রিভারপ্লেট) ও মাউরো ইকার্দি (ইন্টারমিলান)। ইন্টারনেট। 

অনলাইন আপডেট

আর্কাইভ